Kode Iklan atau kode lainnya

Big Breaking: ১১,৭৬৫ প্রাথমিক শিক্ষকের নিয়োগের স্থগিতাদেশ উঠে গেল, জেনেনিন বিস্তারিত

প্রাথমিক শিক্ষক নিয়োগ সুপ্রিম কোর্ট

নিউজ ডেস্ক: বড় খবর সামনে এল। মিলল নিয়োগের ছাড়পত্র! ১১,৭৬৫ প্রাথমিক শিক্ষকের নিয়োগের স্থগিতাদেশ উঠে গেল। নিয়োগ নিয়ে আইনি জট কাটল ১১,৭৬৫ শূন্যপদের নিয়োগে। সুপ্রিম কোর্টে আগেই জমা পড়েছে প্যানেল। এবার দ্রুত মেধাতালিকা প্রকাশ করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই নিয়ে দ্রুতই মিটিং করবে শিক্ষা দফতর। আর তার পরেই মেধাতালিকা প্রকাশ হবে।

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম নির্দেশে স্বস্তি পেলেন ১১ হাজার ৭৬৫ জন চাকরি প্রার্থী। প্রাথমিক শিক্ষক পদে নিয়োগের ক্ষেত্রে তাঁদের সামনে আর কোনও বাধা রইল না। সুপ্রিম নির্দেশে স্বস্তি পেলেন ১১ হাজার ৭৬৫ জন চাকরি প্রার্থী। প্রাথমিক শিক্ষক পদে নিয়োগের ক্ষেত্রে তাঁদের সামনে আর কোনও বাধা রইল না। সোমবার সবুজ সংকেত দিল শীর্ষ আদালত। আজ সোমবার, প্রাথমিক নিয়োগ সংক্রান্ত মামলায় প্যানেল প্রকাশের উপর যে স্থগিতাদেশ দেওয়া হয়েছিল, তা তুলে নেওয়া হল। 

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় যে নির্দেশ দিয়েছিলেন, তাতেই মান্যতা দেওয়া হল। জানা যাচ্ছে ৯৫৩৩ শিক্ষক পদে নিয়োগ হবে। এর পর বাকি শূন্যপদের জন‍্য প্রথম মেধাতালিকার জায়গা না পাওয়া এবং ২০২০-২২ এর চাকরি প্রার্থীদের ৬ সপ্তাহের মধ্যে ইন্টারভিউ নেওয়া  চাকরি প্রার্থীদের মধ্যে থেকে পূরণ করা হবে। তবে মামলার ফলাফলের উপর দ্বিতীয় ধাপের নিয়োগ প্রক্রিয়া নির্ভর করবে। । 

প্রাথমিকের শিক্ষক নিয়োগে ইন্টারভিউ পর্যন্ত এগিয়েও আইনি জটে আটকে রয়েছে নিয়োগ প্রক্রিয়া। ফলে নিয়োগপত্র দেওয়া সম্ভব হয়নি। যদিও, সুপ্রিম কোর্টে স্থগিতাদেশ তুলে নেওয়ায় শীঘ্রই মিলতে পারে নিয়োগ পত্র। 

এখনও পর্যন্ত যা খবর তাতে,  ৮৯৪৫ জনের তালিকা জমা পড়েছে সুপ্রিম কোর্টে। এর সঙ্গে ৫% প্যানেল মোতাবেক ৫৮৮ জনের তালিকাও যুক্ত করা হয়েছে। সেক্ষেত্রে মোট ৯৫৩৩ জনের ভাগ্য খুলছে। হিসাব অনুযায়ী রেগুলার DELED করা চাকরি প্রার্থীদের ভাগ্য খুলতে চলেছে।

সুপ্রিম কোর্টের ছাড়পত্র মিলেছে, এবার দ্রুত চাকরিপ্রার্থীদের হাতে নিয়োগপত্র তুলে দেবে পর্ষদ। দ্রুত প্রাথমিক স্কুলগুলিতে চলে আসবে নতুন শিক্ষক।  সোমবার নিয়োগে ছাড়পত্র দিয়েছে সুপ্রিম কোর্ট। 

প্রসঙ্গত উল্লেখ্য, গত শুনানিতে ১১,৭৬৫টি শূন্যপদের মামলায় প্রাথমিক শিক্ষা পর্ষদকে হলফনামা জমা  দেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। প্রাথমিকের শিক্ষক নিয়োগের মেধা তালিকা কিভাবে তৈরী হবে? ২০-২২ ডিএলএড প্রার্থীদেরকে নিয়োগ এবং নতুন শূন্যপদের সংযুক্তকরণ ইত্যাদি বিষয়ে বিস্তারিত হলফনামা জমা করতে নির্দেশ দেওয়া হয়েছিল। আজ সোমবার এই মামলার শুনানির দিন ছিল।

সুপ্রিম কোর্ট প্রাথমিক শিক্ষা পর্ষদকে কত শূন্য পদ রয়েছে, কত জন যোগ্য বলে বিবেচিত হয়েছেন, তার খসড়া প্যানেল আদালতে পেশ করার নির্দেশ দেয়। সুপ্রিম কোর্ট এ বিষয়ে সোমবার শুনানি হবে বলে জানিয়েছিল। অবশেষে নিয়োগে স্থগিতাদেশ উঠে গেল।

close