Kode Iklan atau kode lainnya

Teacher Recruitment: প্রাথমিক শিক্ষকের চাকরিতে বিএড প্রার্থীদের অন্তর্ভুক্তির জন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল বিহার সরকার

 B.Ed vs D.El.Ed

নিউজ ডেস্ক: বিহার সরকার চলতি প্রাথমিক শিক্ষক নিয়োগের (primary teacher recruitment) জন্য নিয়োগ প্রক্রিয়ায় B.ED ডিগ্রিধারীদের অন্তর্ভুক্তির ইস্যুতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে। পাটনা হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে একটি পিটিশন দাখিল করে ইতিমধ্যেই হয়ে যাওয়া লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করার বিষয় রয়েছে।

ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই) দ্বারা বিএড ডিগ্রিধারীদের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পদে নিয়োগের জন্য যোগ্য ঘোষণার বিজ্ঞপ্তিটি 11 আগস্টের সুপ্রিম কোর্ট বাতিল করে দেয়। সেই আদেশের পরে, রাজ্য স্পষ্টীকরণের জন্য পাটনা হাইকোর্টে আবেদন করেছিল। যদিও পাটনা হাইকোর্ট এই আবেদন খারিজ করে দিয়ে জানিয়েছিল, সুপ্রিম কোর্টের আদেশের স্পষ্টতার অভাব নেই।

সুপ্রিম কোর্টে রাজ্য সরকার দাবি করেছে যে প্রাথমিক শিক্ষকদের নিয়োগ (primary teacher recruitment) প্রক্রিয়া প্রায় শেষ হয়ে গেছে, এবং এই বিলম্বিত পর্যায়ে নিয়োগ প্রক্রিয়া থেকে বিএড যোগ্য প্রার্থীদের বাদ দেওয়া জটিলতা তৈরি করবে। বিহারে স্কুল শিক্ষকের পদে নিয়োগ এবং পরিষেবার শর্তাবলীর জন্য বিহার রাজ্য স্কুল শিক্ষক বিধিমালা, 2023 প্রকাশ করেছিল।

বিহার পাবলিক সার্ভিস কমিশন (BPSC), পাটনা, NCTE বিজ্ঞপ্তি অনুসারে প্রাথমিক, মধ্য, মাধ্যমিক এবং সিনিয়র মাধ্যমিক বিদ্যালয়ে 1,70,461 শিক্ষক নিয়োগের জন্য একটি বিজ্ঞাপন জারি করে। B.Ed প্রার্থীদেরও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসাবে নিয়োগের জন্য নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করার অনুমতি দেওয়া হয়েছিল, কারণ বিজ্ঞপ্তি বাতিল করার বিষয়ে NCTE দ্বারা কোনও নির্দেশ জারি করা হয়নি। 

11 অগাস্ট, 2023-এ সুপ্রিম কোর্ট 2018 সালের এনসিটিই বিজ্ঞপ্তি বাতিল করে দেয়।  সুপ্রিম কোর্ট রাজস্থান হাইকোর্টের 2021 সালের রায়কে বহাল রেখে বিজ্ঞপ্তিটি বাতিল করে। এই অবস্থায় 11.08.2023 এর পূর্বে শুরু হওয়া প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়াতে যাতে B.Ed প্রশিক্ষণপ্রাপ্তদেরও অন্তর্ভুক্ত করার জন্য সুপ্রিমকোর্টে SLP দাখিল করল বিহার সরকার।

close