Kode Iklan atau kode lainnya

দশম শ্রেণি পাশে সরাসরি রাজ্যে ২১০০ ডাককর্মী নিয়োগ চলছে, আবেদন জমা নেওয়া শুরু

ইন্ডিয়া পোস্ট ডাক সেবক (GDS) নিয়োগ

নিউজ ডেস্ক: ইন্ডিয়া পোস্ট ডাক সেবক (GDS) নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। শাখা পোস্টমাস্টার, সহকারী শাখা পোস্টমাস্টার এবং গ্রামীণ ডাক সেবকের 40,889টি শূন্য পদের জন্য নিয়োগ প্রক্রিয়া পরিচালিত হবে। তার মধ্যে এরাজ্যে, অর্থাৎ পশ্চিমবঙ্গ সার্কেলেই শূন্যপদের সংখ্যা ২ হাজার ১২৭টি। গ্রামীণ ডাক সেবক, ব্রাঞ্চ পোস্টমাস্টার এবং অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার—এই তিনটি পদে নিয়োগ হবে। প্রার্থীরা ইন্ডিয়া পোস্টের অফিসিয়াল ওয়েবসাইট indiapostgdsonline.gov.in-এ এই পদগুলির জন্য আবেদন করতে পারেন।

ইন্ডিয়া পোস্ট 27 জানুয়ারী, 2023 থেকে শাখা পোস্টমাস্টার (BPM), সহকারী শাখা পোস্টমাস্টার (ABPM) এবং ডাক সেবকের পদগুলির জন্য আবেদন প্রক্রিয়া শুরু করেছে।  অনলাইনে আবেদন করার জন্য প্রার্থীদের 16 ফেব্রুয়ারি, 2023 পর্যন্ত সময় আছে। আবেদনকারীর বাড়ি অবশ্যই কোনও পঞ্চায়েত এলাকায় হতে হবে। 

ইন্ডিয়া পোস্ট 2023 কিভাবে অনলাইনে আবেদন করবেন

ইন্ডিয়া পোস্ট অফিসিয়াল ওয়েবসাইট- indiapostgdsonline.gov.in-এ যান।

 হোমপেজে 'স্টার্ট রেজিস্ট্রেশন' বোতামে ক্লিক করুন এবং আবেদন ফি জমা দিন।

 এরপর BPM, ABPM এবং ডাক সেবকের পদের জন্য আবেদনপত্র পূরণ করুন।

 জিজ্ঞাসা করা বিশদগুলি পূরণ করার পরে, সাবমিট বোতামে ক্লিক করুন এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য একটি প্রিন্ট আউট নিন।

ইন্ডিয়া পোস্ট 2023 আবেদন ফি

সাধারণ এবং ওবিসি বিভাগের প্রার্থীদের 100 টাকা আবেদন ফি দিতে হবে।  মহিলা প্রার্থী, SC, ST, PWD এবং ট্রান্সজেন্ডার প্রার্থীদের জন্য ফি ছাড় দেওয়া হয়েছে।

ইন্ডিয়া পোস্ট 2023 এর যোগ্যতা

প্রার্থীকে স্বীকৃত স্কুল থেকে দশম শ্রেণি পাস হতে হবে।  সরকার অনুমোদিত বোর্ড থেকে দশম শ্রেণি উত্তীর্ণরা এই তিনটি পদে আবেদন জানাতে পারবেন। সেইসঙ্গে তাঁদের কম্পিউটার বিষয়ে সম্যক ধারণা এবং সাইকেল চালাতে জানতে হবে।

ইন্ডিয়া পোস্ট 2023 বয়স সীমা

বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। এসসি, এসটি, ওবিসি, শারীরিক অক্ষমতা থাকা প্রার্থীরা অবশ্য বয়সের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

বেতন

এই তিনটি পদে নিযুক্তরা সরাসরি বেতন পাবেন না। পরিবর্তে তাঁরা ‘টাইম রিলেটেড কনটিনিউইটি অ্যালাউন্স’ এবং ডিএ পাবেন। সেই অঙ্কটা ব্রাঞ্চ পোস্টমাস্টারদের জন্য ১২ হাজার টাকা থেকে ২৯ হাজার ৩৮০ টাকা পর্যন্ত। অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার বা ডাক সেবকদের ক্ষেত্রে প্রাপ্যের পরিমাণ ১০ হাজার টাকা থেকে ২৪ হাজার ৪৭০ টাকা। তবে এর বাইরেও কাজের ভিত্তিতে কমিশন পাওয়ার সুযোগ থাকবে।

close