Kode Iklan atau kode lainnya

কলেজগুলিকে ছাড়পত্র দেওয়ার বিনিময়ে টাকা নিতেন পার্থ! তদন্তে কেন সময় লাগছে? কৈফিয়ত চাইলেন পার্থ চট্টোপাধ্যায়

নিউজ ডেস্ক: এবার আর জামিন চাইলেন না, তবে কৈফিয়ত চাইলেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়! পাল্টা ডাকাতির উদাহরণ টেনে জবাব দিল ইডি।

জামিনের আর্জি জানানোর পরিবর্তে আদালতে বার বার তদন্তের অগ্রগতি নিয়ে প্রশ্ন তোলেন পার্থর আইনজীবী। তদন্তে কেন সময় লাগছে, সে কথা ব্যাখ্যা করতে ডাকাতির প্রসঙ্গ উত্থাপন করেন ইডির আইনজীবী ভাস্করপ্রসাদ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “একটা ডাকাতি হলে সেটা ‘শিডিউল অফেন্স’। কিন্তু ডাকাতি করে কেউ যদি এ দিক-ও দিক চলে যান, তা হলে কি ২৪ ঘণ্টায় তদন্ত সম্ভব!”

স্কুলে নিয়োগ দুর্নীতিকাণ্ডে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর করা মামলায় বুধবার ফের নগর দায়রা আদালতে হাজির করা হয় রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং তাঁর ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়কে। কিন্তু এই প্রথম বারের জন্য ইডির মামলায় জামিনের আর্জি জানাননি পার্থর আইনজীবী সেলিম রহমান। জামিনের আবেদন জানানো হয়নি অর্পিতার আইনজীবীর তরফেও।

আদালতে ইডির অভিযোগ, বেসরকারি আইন কলেজগুলিকে ছাড়পত্র দেওয়ার বিনিময়ে টাকা নিতেন পার্থ। প্রাক্তন মন্ত্রীকে ফের বিচারবিভাগীয় হেফাজতে পাঠানোর জন্য আদালতে যে নথি পেশ করেছে ইডি, তাতেও এই বিষয়টির উল্লেখ রয়েছে। তা ছাড়াও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির অভিযোগ, প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি মানিক ভট্টাচার্যের অবৈধ কার্যকলাপ সম্পর্কে অবহিত ছিলেন তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ। কিন্তু তা সত্ত্বেও তিনি কোনও কার্যকরী পদক্ষেপ করেননি।

যদিও, পার্থর আইনজীবীর তরফে অভিযোগ তোলা হয়, তাঁর বিরুদ্ধে যে পনেরো হাজার পাতার নথি পেশ করেছে ইডি, সেগুলির অধিকাংশই অস্পষ্ট এবং বোধগম্য নয়। দু’পক্ষের বক্তব্য শুনে পার্থ এবং অর্পিতাকে ১৪ ডিসেম্বর পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন বিচারক।

close