Kode Iklan atau kode lainnya

রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে ফের মুখ খুললেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, নিয়োগ নিয়ে বড় বার্তা দিলেন তিনি

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

নিউজ ডেস্ক: নিয়োগের দাবিতে আন্দোলন নিয়ে ফের মুখ খুললেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ‘আন্দোলন করলেই সবাইকে চাকরি দিতে হবে, এটা হতে পারে না’ এমনই মন্তব্য করলেন তিনি। শিক্ষামন্ত্রী বলেছেন, ‘আন্দোলন করলেই সবাইকে চাকরি দিতে হবে, এটা হতে পারে না। আন্দোলনের সঙ্গে চাকরির সম্পর্ক কী? চাকরি হবে যোগ্যতা, মেধার ভিত্তিতে’।

নিয়োগের দাবিতে আন্দোলন করছেন টেট পাস প্রশিক্ষিত চাকরি প্রার্থীরা।  চাকরিপ্রার্থীদের আন্দোলন নিয়ে রাজ্যের শিক্ষামন্ত্রীর পাল্টা প্রশ্ন, ‘নেট পাস করে সবাই চাকরি পায়? জয়েন্ট পাস করে সবাই ডাক্তারি বা ইঞ্জিনিয়ারিংয়ে সুযোগ পায়? আন্দোলন বা মামলা দিয়ে নিয়োগ ব্যাহত হলে নেগেটিভিটির জন্ম হয়। সরকারের কাজ করা মুশকিল হয়। এই বিভ্রান্তি দূর করতেই আদালতে গেছি। অতীতের ভুল শোধরাতে হবে, একদিকে সংশোধন, অন্যদিকে নতুন নিয়োগ’। সঙ্গে চাকরিপ্রার্থীদের আন্দোলন নিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর মন্তব্য, ‘অধিকাংশরা চাকরি পান বিরোধীরা চাইছেন না’।

রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে ভুরি ভুরি অভিযোগ সামনে আসছে। নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য এবং SSC-র প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য গ্রেফতার হয়েছেন। প্রাথমিক থেকে নবম-দ্বাদশ, সব শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে রাজ্যে ভুরি ভুরি দুর্নীতির অভিযোগ সামনে এসেছে। রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় থেকে এসএসসি, প্রাইমারি টেটের একাধিক পদাধিকারী এই মুহূর্তে জেলে। 

নিয়োগের দাবিতে, গাঁধী মূর্তির পাদদেশ, মাতঙ্গিনী হাজরার মূর্তির নিচ সহ রাজ্যের একাধিক জায়গায় বিভিন্ন চাকরি প্রার্থীরা চালিয়ে যাচ্ছেন তাঁদের ধর্না-অবস্থান। চাকরি না পাওয়া পর্যন্ত তাঁদের যে অবস্থান চলবে বলেই জানিয়ে রেখেছেন চাকরিপ্রার্থীরা। হাইকোর্টে শিক্ষক নিয়োগ সংক্রান্ত একাধিক মামলা চলছে। সবমিলিয়ে শিক্ষক নিয়োগ ঘিরে রাজ্যের পরিস্থিতি নিয়ে শাসকদলকে ক্রমাগত নিশানা শানাচ্ছে বিরোধীরা। এই অবস্থায় শিক্ষামন্ত্রীর কথায় পরিস্থিতি কোন দিকে মোড় নেয়, এখন সেটাই দেখার।

close