Kode Iklan atau kode lainnya

B.Ed vs D.El.Ed Case Update : শীঘ্রই রায় ঘোষণা করবে দেশের সর্বোচ্চ আদালত, জানুন আপডেট

নিউজ ডেস্ক: এবার B.Ed vs D.El.Ed মামলায় শীঘ্রই রায় ঘোষণা করতে পারে দেশের সর্বোচ্চ আদালত বা সুপ্রিম কোর্ট। ইতিমধ্যে এই গুরুত্বপূর্ণ মামলায় বেশ কয়েকটি শুনানি হয়ে গেছে। রাজস্থান রাজ্যের প্রাথমিক শিক্ষক নিয়োগ কে কেন্দ্র করে মামলার ঘনঘটা ক্রমশ বৃদ্ধি পাচ্ছিল। প্রায় একই বিষয়ে মামলা হয়েছে দেশের বিভিন্ন রাজ্যের হাইকোর্ট গুলিতে। বিভিন্ন রাজ্যের প্রাথমিক শিক্ষক চাকরিপ্রার্থীরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন সুপ্রিম কোর্টের এই চূড়ান্ত রায়দানের জন্য। 

উল্লেখ্য, পশ্চিমবঙ্গ সহ বিভিন্ন রাজ্যের বিএড এবং ডি এল এড ছাত্রছাত্রীরা ভার্চুয়াল মাধ্যমে সংগঠন বানিয়ে মামলাগুলি পরিচালনা করে চলেছেন। অন্যদিকে সুপ্রিম কোর্টের অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী এ গুরুত্বপূর্ণ মামলার চূড়ান্ত দিকনির্দেশ হতে পারে আগামী ১২ ই অক্টোবর ২০২২। অন্তত সুপ্রিম কোর্টের অফিসিয়াল ওয়েবসাইট সে কথাই বলছে।

B.ed vs D.el.ed Case অর্থাৎ এই হাইভোল্টেজ মামলা Supreme Court এ বিচারাধীন। শেষ পর্যন্ত শেষ হাসি হাসবেন কারা এ নিয়ে বিতর্ক ক্রমশ বেড়েই চলেছে। রাজ্যে (WBBPE) 16500 প্রাথমিক শিক্ষক নিয়োগে (16500 Primary Teacher Recruitment) B.ed চাকরিপ্রার্থীদের প্রাধান্য দেওয়া হয়েছে। একই ছবি দেখা গিয়েছে ভারতের অন্যান্য রাজ্যে। এ নিয়ে আইনি জটিলতার সূত্রপাত রাজস্থান হাইকোর্টে।অভিজ্ঞ মহলের ধারণা শেষ পর্যন্ত NCTE যে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করবে সেটাই সর্বজন গ্রাহ্য হবে।

প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে যে 2018 সালে প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে B.ed চাকরিপ্রার্থীদের প্রাধান্য দেওয়ার জন্য NCTE বিশেষভাবে বিজ্ঞপ্তি জারি করেছিল। এই বিজ্ঞপ্তি কে চ্যালেঞ্জ জানিয়ে পরবর্তী সময়ে রাজস্থান হাইকোর্টে মামলা দায়ের করা হয়। শুরু হয় B.ed vs D.el.ed Case বা B.ed vs BTC আইনি লড়াই।নতুন শিক্ষানীতি অনুযায়ী B.ed চাকরিপ্রার্থীদের বিষয়টি গুরুত্ব পেয়েছে। এখানেই আশার আলো দেখছেন বিএড চাকরিপ্রার্থীরা। অন্যদিকে d.el.ed চাকরিপ্রার্থীরা মনে করেন যে সুপ্রিম কোর্টের এই গুরুত্বপূর্ণ মামলায় জিতবেন তারাই। 

close