Kode Iklan atau kode lainnya

শিক্ষক নিয়োগ: অনিশ্চিত SSC-র শিক্ষক নিয়োগ প্রক্রিয়া, মুখ খুললেন চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার

শিক্ষক নিয়োগ: অনিশ্চিত SSC-র শিক্ষক নিয়োগ প্রক্রিয়া, মুখ খুললেন চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার

নিউজ ডেস্ক: দীর্ঘ আট বছর ধরে উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া ঝুলে রয়েছে। অন্যদিকে, বারেবারে প্রতিশ্রুতি দিলেও SSC-র শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি দেওয়া হয়নি।  স্কুলে স্কুলে নতুন শিক্ষক-শিক্ষিকা নিয়োগ নিয়ে সরকারি স্তরে নানা আশ্বাস সত্ত্বেও এখন শাঁখের করাতের অবস্থা স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি)।  কারণ হিসেবে উঠে আসছে ডেটা ও সার্ভার রুম বন্ধ। 

একদিকে যোগ্য প্রার্থীরা যখন নিয়োগ প্রক্রিয়া শুরুর অপেক্ষায় প্রহর গুনছেন, সেই সময়ে টানা তিন মাস ধরে কমিশনের ডেটা ও সাভার রুম বন্ধ। কেবল আদালতের রায় কার্যকর করার জন্য সিবিআই কিংবা ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (এনআইসি)-এর অনুমোদন সাপেক্ষে ও নজরদারিতে এসএসসি কাজ করতে পারছে। কিন্তু সরকারি কোনও কাজের প্রয়োজনে গুরুত্বপূর্ণ ওই দু'টি রুম ব্যবহারের অনুমতি মেলেনি। বিকাশ ভবন সূত্রের খবর, নতুন নিয়োগের পাশাপাশি সুপার নিউমেরারি পদেও শূন্যপদের তথ্যতালাশ বন্ধ।

আদালতে বৃহস্পতিবার ডেটা ও সার্ভার রুম খোলা নিয়ে শুনানির কথা থাকলেও অনিবার্য কারণে শেষ পর্যন্ত তা হয়নি। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশে কেবল উচ্চ প্রাথমিকে নিয়োগে ইন্টারভিউয়ে ডাক না-পাওয়া অভিযোগকারী ১১০০ জন প্রার্থীর অনলাইনে নথি আপলোডের কাজ ১৩ অগস্ট হয়েছে সিবিআই এবং এনআইসি-র প্রতিনিধিদের উপস্থিতিতে।

কমিশনের ডাকে সাড়া দিয়ে ৯৫০ জন প্রার্থী সেই আপলোড নথি করেছেন। নথি আপলোড করা প্রার্থীদের ভেরিফিকেশনের কাজও কমিশন শুরু করেছে শীর্ষ আধিকারিকদের মাধ্যমে। তাঁদের মধ্যে ক’জন যোগ্য প্রার্থীকে ইন্টারভিউয়ে ডাকা হবে, তা দেখা হচ্ছে। এর সঙ্গে যোগ হবে গ্রিভ্যান্স-শুনানিতে ইন্টারভিউয়ে যোগ্য হিসেবে বিবেচিত ১৪৪৮ জন প্রার্থীর তালিকা। সেই সমস্ত তথ্য হাইকোর্টে জমা করবে কমিশন।

হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশে ১৯ মে থেকে কমিশনের ডেটা ও সাভার রুম বন্ধ। ফলে, নিয়োগ প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে সমস্যায় রয়েছে এসএসসি।

স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদারের কথায়, 'ডেটা ও সাভার রুম খোলার বিষয়টি নিয়ে তিন-চারদিন শুনানির কথা ছিল। কোনও দিন শুনানি হয়েছে, আবার কোনও দিন হয়নি। এখনও মামলার নিষ্পত্তি হয়নি। স্বাভাবিক কারণেই অনেক কাজ থমকে।'

close