Kode Iklan atau kode lainnya

‘যত দ্রুত সম্ভব অতিরিক্ত পদ সৃষ্টি করবো’, শিক্ষক নিয়োগ নিয়ে বড় মন্তব্য করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এসএসসি শিক্ষক নিয়োগ

নিউজ ডেস্ক: আন্দোলনরত এসএসসি চাকরিপ্রার্থীদের সঙ্গে বৈঠক হল শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সোমবার বিকাশ ভবনে এই বৈঠক হল। এদিনের বৈঠকে যোগ দেন এসএসসি চাকরিপ্রার্থীদের আট প্রতিনিধি। এই বৈঠকে উপস্থিত ছিলেন এসএসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদারও। 

এদিনের বৈঠকের পর সাংবাদিক সম্মেলন করে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, “ওনারা ওনাদের দাবির কথা জানালেন। যাঁরা মেধা তালিকায় আছেন, তাঁদের সকলকে যাতে নিয়োগ করা হয় সে কথাই বললেন। আমরা বললাম বিষয়টা আইনিভাবে খতিয়ে দেখা হবে। এর জন্য আরও পদ তৈরি করতে হবে। সে পদ তৈরি করা তো আমাদের হাতে নয়। এর সঙ্গে অনেককটি দপ্তর জড়িত। মুখ্যমন্ত্রীর অনুমতি নিতে হবে।”

ব্রাত্য বসু আরও জানান, “এই অতিরিক্ত পদ তৈরিতে মন্ত্রিসভার অনুমোদন লাগবে, অর্থ দফতরের অনুমোদন লাগবে। আমরা এসএসসিকে বলেছি, এই দাবি খতিয়ে দেখে, অতিরিক্ত কত পদ তৈরি করা দরকার তা জানাতে। যেহেতু ওনারা এতদিন ধরে আন্দোলন করছেন, ওনারা বঞ্চিত, ওনাদের প্রতি আমাদের সরকারের, আমাদের মুখ্যমন্ত্রীর সম্পূর্ণ সহানুভূতি আছে। আইনি প্রক্রিয়া খতিয়ে দেখে, পদ অতিরিক্ত কী সৃষ্টি করতে হবে দেখে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠাব। কিন্তু এটা শিক্ষা দফতরের উপর নির্ভর করে না। আরও অন্যান্য দফতরের যোগ আছে। এই সমস্ত দফতরের সঙ্গে সমন্বয় করে মন্ত্রিসভা সিদ্ধান্ত নেবে। আমাদের দিক থেকে আশ্বাস দেওয়া হয়েছে, যত দ্রুত এই সংখ্যা নির্ণয় এবং পাঠানোর ক্ষেত্রে যত দ্রুত পারি করব।”

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে  বিকাশভবনে বৈঠক ইতিবাচক, বলে জানিয়েছেন SSC চাকরিপ্রার্থীরা। তবে নিয়োগপত্র না পাওয়া পর্যন্ত শান্তিপূর্ণ ধর্ণা অবস্থান চলবে বলেও জানান তাঁরা। 

এদিন বৈঠক শেষে মেধাতালিকা ভুক্ত চাকরি প্রার্থী শহিদুল্লা সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “সদর্থক আলোচনা হয়েছে। শিক্ষামন্ত্রী জানিয়েছেন, মেধাতালিকাভুক্ত কমবেশি ৬ হাজার চাকরি প্রার্থীকে নিয়োগ করা হবে। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নিয়োগ করা হবে।” এরপরই তাঁকে প্রশ্ন করা হয়, নিয়োগের আশ্বাসে অবস্থান বিক্ষোভ থেকে কি সরে দাঁড়াবেন আন্দোলনকারীরা? শহিদুল্লা জানিয়েছে, যতক্ষণ না পর্যন্ত নিয়োগ পত্র হাতে মিলবে, ততক্ষণ পর্যন্ত গান্ধীমূর্তি পাদদেশে শান্তিপূর্ণ অবস্থান চলবে।

শহীদুল্লাহ্‌‌ আরও বলেন, ‘‘আলোচনা সদর্থক হয়েছে। ২১৭৯টি আসন তৈরি হয়ে রয়েছে। এটা বাদে বাকি সকলের চাকরির দাবি জানিয়েছি। প্রায় ছ’হাজার মেধাতালিকা রয়েছে। তাঁদের সকলের নিয়োগের দাবি জানিয়েছি। অতি দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন।’’

বৈঠকে যোগ দেওয়ার আগে এসএসসি চাকরিপ্রার্থী শহীদুল্লাহ্‌ বলেন, ‘‘নবম-দ্বাদশ শ্রেণিতে মেধাতালিকায় যত প্রার্থী রয়েছেন, তাঁদের প্রত্যেকের নিয়োগ যেন সুনিশ্চিত করা হয়। এটাই আমাদের দাবি।’’

নিয়োগের দাবিতে ২০১৯ সাল থেকে ৫০০ দিনেরও বেশি সময় ধরে শহরের নানা জায়গায় অবস্থান বিক্ষোভ করেছেন ২০১৬ সালের এসএসসিতে মেধাতালিকা ভুক্ত বঞ্চিত চাকরি প্রার্থীরা। ধর্মতলায় গাঁধীমূর্তির পাদদেশে অবস্থান করছেন তাঁরা। চাকরিপ্রার্থীদের তরফে আলোচনার আবেদন পেলে রাজ্য সরকার তা নিয়ে এগোবে, এ কথা আগেই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। শনিবার চাকরিপ্রার্থীদের বিকাশ ভবন থেকে ফোন করা হয়। সেখানেই বলা হয় সোমবারের বৈঠকে যোগ দিতে।

close