Kode Iklan atau kode lainnya

Breaking: রাজ্যের কলেজে বিপুল সংখ্যক অশিক্ষক কর্মী নিয়োগ করবে কমিশন, দুটি পর্যায়ে নেওয়া হবে পরীক্ষা

নিউজ ডেস্ক: এবার কলেজে অশিক্ষক কর্মী নিয়োগ করবে কলেজ সার্ভিস কমিশন। নিয়োগ নিয়ে উদ্যোগী হল কমিশন। অশিক্ষক কর্মী নিয়োগে বিধি জারি কলেজ সার্ভিস কমিশনের। Group C ও Group D পদে শূন্য পদের সংখ্যা পূরণে তৎপর হল কমিশন।

এতদিন বিভিন্ন কলেজের ম্যানেজিং কমিটি কলেজে অশিক্ষক কর্মী নিয়োগ করত। তবে এবার নিয়মের পরিবর্তন হচ্ছে। এবার থেকে অশিক্ষক কর্মী কেন্দ্রীয় ভাবে নিয়োগ করবে কমিশন। ইতিমধ্যেই কয়েক হাজার শূন্যপদ তৈরি হয়েছে রাজ্যজুড়ে। সেই শূন্যপদে নিয়োগ করতে উদ্যোগী হয়েছে কমিশন।

গত ফেব্রুয়ারি মাসেই আইন সংশোধন করে রাজ্যের কলেজগুলির ক্লার্ক পদের নিয়োগের জন্য ক্ষমতা দেওয়া হয়েছে কলেজ সার্ভিস কমিশনকে। আগে কলেজগুলি নিজেরাই ক্লার্ক পদে নিয়োগ করত। জানা যাচ্ছে, ইতিমধ্যে নিয়োগ বিধি প্রস্তুত করেও ফেলেছে উচ্চ শিক্ষা দফতর। দ্রুত তা কলেজ সার্ভিস কমিশনকে পাঠাতে চলেছে দফতর। নিয়োগের বিধি পেলেই কলেজ সার্ভিস কমিশন বিজ্ঞপ্তি দেবে রাজ্যের কলেজগুলিতে ক্লার্ক পদে নিয়োগের জন্য।

এই প্রথম রাজ্য কলেজ গুলিতে ক্লার্ক পদের নিয়োগ করবে কলেজ সার্ভিস কমিশন। আর তাই নিয়োগের বিধি তৈরি নিয়ে বিশেষভাবে সতর্ক রাজ্য। সূত্রের খবর দুটি পর্যায় পরীক্ষা হবে এই নিয়োগের জন্য। মূলত কলেজগুলিতে হেড ক্লার্ক, একাউন্টেন্ট, গ্রুপ সি, গ্রুপ ডি এই পদ গুলিতে নিয়োগ হবে। তার জন্য নিয়োগের যোগ্যতাও আলাদা আলাদা রাখা হয়েছে। তবে প্রতিটি ক্ষেত্রেই দুটি পর্যায় পরীক্ষা নেওয়া হবে।

জানা যাচ্ছে, প্রথম পর্যায় ১০০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। এই লিখিত পরীক্ষায় ওয়েমার সিট এ হবে। দ্বিতীয় পর্যায়ে হবে ইন্টারভিউ ও একাডেমিক স্কোর দেখা। তবে সেক্ষেত্রে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তবেই সেই প্রার্থী ইন্টারভিউতে ডাক পাবে। ইন্টারভিউ এর জন্য বরাদ্দ থাকবে ১৫ নম্বর। একাডেমিক স্কোর কেও বিশেষভাবে গুরুত্ব দেওয়া হবে। নিয়োগ বিধি প্রকাশ করে দ্রুত অশিক্ষক কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি দেবে কলেজ সার্ভিস কমিশন।

close