Kode Iklan atau kode lainnya

পর পর তিনটি টেট পরীক্ষার প্রশ্নে ভুল! প্রতি বছর প্রশ্নপত্রে ভুল থাকে কীকরে? মামলা দায়ের হাইকোর্টে

নিউজ ডেস্ক: প্রতি বছর টেটের পরীক্ষার প্রশ্নপত্রে ভুল থাকে কীকরে, প্রশ্ন তুলে মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। মামলাটি হাইকোর্টে গৃহীত হয়েছে। আগামী ২২ জুলাই মামলাটি শুনানি হতে পারে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে।

২০১৭ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগে যোগ্যতা যাচাইয়ের পরীক্ষা টেট–এ বিভিন্ন বিষয়ের আটটি প্রশ্ন ভুল রয়েছে বলে অভিযোগ ওঠে। এই অভিযোগ আদালতে মামলা দায়ের করেন রাজু গাজি নামে এক ব্যক্তি। আদালতের কাছে মামলাকারীর অভিযোগ, শিক্ষক নিয়োগ দুর্নীতির অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। মামলাকারীর তরফে আইনজীবী আদালতের কাছে আবেদন করেন, ২০১৭ সালের টেট পরীক্ষার ১৫০টি প্রশ্নের উত্তর খতিয়ে দেখার জন্য বিশেষজ্ঞদের কাছে পাঠানো হোক। এই প্রসঙ্গে তিনি জানান, ‘‌পর পর তিনটি টেট পরীক্ষার প্রশ্নে ভুল রয়েছে। আমরা তদন্তের কথা বলছি।’‌

এর আগেও ২০১৫ সালের টেট পরীক্ষার প্রশ্নপত্রে ভুল ধরা পড়েছিল। নম্বর বাড়ানো নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে আবেদনপত্র জমা পড়েছিল ২৭৮৭টি। এর মধ্যে ২৭৩ জন প্রশিক্ষিত প্রার্থীরাও ছিলেন। তাঁদেরকে বাড়তি এক নম্বর করে দেওয়া হয়েছিল। কেন সবাই ওই বাড়তি নম্বর পাবে না, তা নিয়ে প্রশ্ন ওঠে। এর আগে ২০১৪ সালের টেটে দুর্নীতি নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। মামলাকারীর তরফে অভিযোগ করা হয়েছিল, পরীক্ষায় পাশ না করেও হুগলির এক বাসিন্দা ২০১৭ সাল থেকে চাকরি করছেন। কেন বারেবারে এই ভাবে প্রশ্ন ভুল হচ্ছে, সে বিষয়ে তদন্তের দাবি করেছেন মামলাকারী। 

২০১৭ সালে প্রাইমারি টেটের বিজ্ঞপ্তি বেরিয়েছিল। সেই পরীক্ষায় আড়াই লক্ষের মতো প্রার্থী ফর্ম পূরণ করেন। দীর্ঘ প্রতীক্ষার পরে, ২০২১ সালের ৩১ জানুয়ারি আমাদের লিখিত পরীক্ষা হয়, যার প্রশ্ন ছিল খুব কঠিন। ফল বেরোয় চলতি বছরের ১০ জানুয়ারি। লিখিত পরীক্ষায় মাত্র ৯৮৯৬ জন পাশ করেন। 

২০১৭ সালের টেট পরীক্ষার প্রশ্নকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের হল। মোট ৮ টি প্রশ্ন ভুল বলে আবেদন জানিয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে। বিশেষজ্ঞ কমিটি গড়ে ৮ প্রশ্নের নিষ্পত্তি চেয়ে আবেদন করা হয়েছে। মামলার অনুমতি দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের। শুক্রবার এই মামলার শুনানি হবে।

close