Kode Iklan atau kode lainnya

'রাজ্য সরকারি কর্মীদের কেন্দ্রীয় হারেই মহার্ঘ ভাতা দিতে হবে’, DA মামলায় রাজ্যকে নির্দেশ হাই কোর্টের

নিউজ ডেস্ক: খুশির খবর রাজ্য সরকারি কর্মীদের জন্য। ডিএ মামলায় কলকাতা হাইকোর্টে বড় ধাক্কা খেল রাজ্য। রাজ্যের আবেদন খারিজ করে দিল আদালত। মহার্ঘ ভাতা হল কর্মীদের পাওনা। সেটা থেকে কোনোভাবেই বঞ্চিত করা যাবে না রাজ্য সরকারি কর্মীদের। এমনটাই জানাল আদালত।

মহার্ঘ ভাতা হল আইনি অধিকার এবং মৌলিক অধিকার। এটা একটা ন্যায্য পাওনা। এমনটাই অভিমত কলকাতা হাইকোর্টের। SAT-এর নির্দেশই বহাল রাখল আদালত। আগামী তিন মাসের মধ্যে ডিএ মিটিয়ে দিতে হবে। সমস্ত বকেয়া মিটিয়ে দিতে হবে। এমনই নির্দেশ কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের। এই রায়ের ফলে প্রচন্ড খুশি রাজ্য সরকারি কর্মীরা। অন্যদিকে চাপে পড়ল রাজ্য সরকার। 

আজ ডিএ মামলার রায় ঘোষণা হয় হাইকোর্টের বিচারপতি হরিশ টন্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর ডিভিশন বেঞ্চ। রাজ্য সরকারি কর্মীদের পঞ্চম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী বকেয়া ৩২ শতাংশ মহার্ঘ ভাতার দাবিতে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে ২০১৬ সালে মামলা হয়। মামলা করে কর্মচারীদের সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজ। এ নিয়ে দীর্ঘ আইনি লড়াই চলে। শেষপর্যন্ত স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল বকেয়া মিটিয়ে দিতে বলে। এই রায়কেই চ্যালেঞ্জ করে হাইকোর্টে যায় রাজ্য সরকার। সেই মামলাতেই আজ রায় দেয়।

এই বিষয়ে মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির (STEA) দক্ষিণ ২৪ পরগণার জেলা সম্পাদক অনিমেষ হালদার বলেন, "সরকারের উচিত আর টালবাহানা না করে কর্মচারীদের হক আদায়ের এই ঐতিহাসিক রায়কে মান্যতা দিয়ে সমস্ত বকেয়া DA মিটিয়ে দেওয়া।"

প্রসঙ্গত উল্লেখ্য, বিভিন্ন রাজ্য ও কেন্দ্র সরকার বিভিন্ন সময় ডিএ দেওয়ার ঘোষণা করলেও বাংলায় ডিএ-র দেখা নেই। এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩৪ শতাংশ ডিএ পাচ্ছেন। যদিও বাংলার রাজ্য সরকারি কর্মীরা মাত্র ৩ শতাংশ ডিএ পাচ্ছেন। দীর্ঘদিন ধরেই চলছে এই বেতন বঞ্চনা। 

close