Kode Iklan atau kode lainnya

UPSC-তে ১০০-র মধ্যে মেদিনীপুরের ইন্দ্রাশিস দত্ত, জানালেন সফলতার কাহিনী

নিউজ ডেস্ক: সোমবারই প্রকাশিত হয়েছে সিভিল সার্ভিস পরীক্ষার (UPSC Civil Service) চূড়ান্ত ফল। এবারে সর্বভারতীয়স্তরের প্রতিযোগিতামূলক এই পরীক্ষায় পাশ করেছেন ৬৮৫ জন। সাফল্যের নিরিখে পুরুষদের টেক্কা দিয়ে প্রথম চারজনই মহিলা। মেধা তালিকার প্রথমে রয়েছেন শ্রুতি শর্মা (Shruti Sharma)। দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থান অধিকারীরা হলেন অঙ্কিতা আগরওয়াল, চণ্ডিগড়ের যামিনী শিংলা এবং ঐশ্বর্য বর্মা।  

UPSC-তে প্রথম ১০০-র মধ্যে স্থান করে নিয়েছেন মেদিনীপুর শহরের কৃতি ছাত্র ইন্দ্রাশিস দত্ত। UPSC-তে ইন্দ্রাশিসের র্যাঙ্ক হয়েছে ৯৪। গত বছরও এই পরীক্ষায় বসেছিলেন। গত বছর তাঁর র্যাঙ্ক হয়েছিল ৩১৮।  স্বভাবতই খুশির হাওয়া দত্ত পরিবারে। 

মেদিনীপুর শহরের বার্জ টাউনের ছাত্র ইন্দ্রাশিস অবশ্য ছোট থেকেই কৃতি ছাত্র। নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন থেকে মাধ্যমিক পাস করেছেন। এরপর মেদিনীপুর কলেজিয়েট স্কুল থেকে উচ্চ মাধ্যমিক পাশ করে শহরের এই কৃতি ছাত্র। তারপর ২০১১ সালে মেডিক্যাল এন্ট্রান্স পরীক্ষায় বসেন। সেখানে ৩৫ তম স্থান করেন ইন্দ্রাশিস। ভাল র্যাঙ্ক করার জন্য তিনি সরাসরি কলকাতা মেডিক্যাল কলেজে ভর্তির সুযোগ পেয়ে যান। সেখানে ভর্তিও হন তিনি। যদিও মেডিক্যালে স্থান পেলেও কৃতি এই ছাত্রের টান ছিল বিজ্ঞানের প্রতি। তাই মাঝপথেই মেডিক্যাল ছেড়ে বেঙ্গালুরুতে IISC- তে পড়ার সিদ্ধান্ত নেন ইন্দ্রাশিস। 

পরবর্তী কালে বেঙ্গালুরু থেকে ফিরে উচ্চশিক্ষার জন্য মেদিনীপুর (Medinipur) শহরের ইন্দ্রাশিস পাড়ি জমান ইজরায়েলে (Israel)। তারপর ২০১৮ সালে দেশে ফিরে আসেন। দেশে ফিরে এসেই ইন্দ্রাশিস ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষার জন্য প্রস্তুতি শুরু করে দেন। অবশেষে তাঁর সেই লক্ষ্য পূরণ হল। 

কী ভাবে এই সাফল্য এল? ইন্দ্রাশিসের কথায়, "সফল হতেই হবে, এই আপ্তবাক্য সম্বল করে ঝাঁপিয়ে পড়েছিলাম। নিজের উপর বিশ্বাস ছিল। জানতাম ভাল ফল করতে পারব।" মনের অদম্য জেদ, আত্মবিশ্বাস এবং অধ্যাবসায়-ই এই জয়ের চাবিকাঠি বলে জানিয়েছেন ইন্দ্রাশিস।

এই বছরে UPSC পরীক্ষার যে চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়েছে তাতে আইএএস, আইপিএস, আইএফএস, সেন্ট্রাল সার্ভিস ‘এ’ ও সেন্ট্রাল সার্ভিস ‘বি’ তে মোট ৬৮৫ জন জায়গা করে নিয়েছেন। তার মধ্যে নতুন আইএএসের সংখ্যা ১৮০। ইন্ডিয়ান ফরেন সার্ভিসে জায়গা করে নিয়েছেন ৩৭ জন। ইন্ডিয়ান পুলিশ সার্ভিসে নিয়োগ পেয়েছেন ২০০ জন। 

এবারে প্রথম হয়েছেন শ্রুতি শর্মা, দ্বিতীয় স্থানে রয়েছেন অঙ্কিতা আগরওয়াল, তৃতীয় স্থান অধিকারীর নাম গামিনী সিংলা এবং চতুর্থ স্থান অধিকারী হলেন ঐশ্বর্য বর্মা। অষ্টম স্থান দখল করেছেন ঈশিতা রাঠি। অন্যদিকে, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, নবম ও দশম স্থানে রয়েছেন যথাক্রমে উৎকর্ষ দ্বিবেদী, যক্ষ চৌধুরী, সম্যক এস জৈন, প্রীতম কুমার এবং হর কিরাত সিং রন্ধাওয়া।

close