Kode Iklan atau kode lainnya

দেশজুড়ে নজিরবিহীন কয়লা সংকট! প্রচন্ড গরমেও দিনে পাঁচ থেকে আট ঘণ্টা লোডশেডিং

 

নিউজ ডেস্ক: গ্রীষ্মের দাবদাহে কারণে দেশের অধিকাংশ স্থানে বিদ্যুতের ব্যাপক চাহিদা থাকায় বিদ্যুৎ কোম্পানিগুলোর ওপর চাপ রয়েছে। পাশাপাশি রয়েছে কয়লার সংকট। কয়লার ঘাটতির কারণে বিদ্যুৎ সংকটের পরিপ্রেক্ষিতে, রাজ্য বিদ্যুৎ বিতরণ সংস্থাগুলি কয়েকটি রাজ্যে দিনে পাঁচ থেকে আট ঘণ্টার জন্য বিদ্যুৎ পরিষেবা বন্ধ রাখছে। গত বছরের একই সময়ের তুলনায় বিদ্যুতের চাহিদা কয়েক দিনে 30% পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।  কর্মকর্তারা বলছেন, তাপবিদ্যুৎ কেন্দ্রে পর্যাপ্ত কয়লা সরবরাহ করা যাচ্ছে না। 

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) 2 মে পর্যন্ত তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে। ফলে আগামী সপ্তাহে বিদ্যুতের চাহিদা আরও বাড়তে পারে। মধ্যপ্রদেশ, রাজস্থান, ওড়িশা এবং মহারাষ্ট্রের মতো রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা 45 ডিগ্রি সেলসিয়াস সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। শুক্রবার দেশের বিভিন্ন স্থানে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের উপরে রেকর্ড করা হয়েছে।

কয়লার ঘাটতির কারণে ভারতে বিদ্যুৎ সংকট ঘনীভূত হয়েছে। বাতিল করতে হয়েছে 600টিরও বেশি ট্রেন। বিদ্যুতের ঘাটতি নিয়ে মোদী সরকারকে আক্রমণ করছে বিরোধীরা।

দেশে বিদ্যুতের সংকট ঘনীভূত হয়েছে।  অনেক রাজ্যে 7 দিনের কয়লা মজুদ বাকি আছে।  এ নিয়ে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকে আক্রমণ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।  রাহুল একটি দীর্ঘ ফেসবুক পোস্ট লিখেছেন।  রাহুল লিখেছেন, ভারত বিদ্যুৎ ঘাটতির সম্মুখীন।  সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ।  আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সতর্ক করে দিয়েছিলাম যে সর্বোচ্চ বিদ্যুতের চাহিদার কারণে, কয়লা মজুদের অভাব দেশের জন্য সমস্যা সৃষ্টি করবে।

রাহুল গান্ধী আরও বলেন, সমস্যা সমাধানের পরিবর্তে সরকার অস্বীকার করেছে।  কিন্তু সত্য নিজেই কথা বলে।  কংগ্রেস নেতা বলেন, কয়লা মজুদের কারণে 106টির মধ্যে 105টি কয়লা কেন্দ্র সংকটজনক অবস্থায় পৌঁছেছে।  এর মধ্যে ২৫ শতাংশেরও কম মজুদ অবশিষ্ট রয়েছে।  আমাদের মোট 21.55 মিলিয়ন টন কয়লা মজুদ রয়েছে।  বর্তমানে, 66.32 মিলিয়ন টন স্টক প্রয়োজন।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বিদ্যুতের ঘাটতির জন্য কেন্দ্রকে দায়ী করেছেন। পর্যাপ্ত বিদ্যুৎ উৎপাদনের জন্য রাজ্যগুলিতে পর্যাপ্ত কয়লা সরবরাহ করতে ব্যর্থ হওয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে অভিযুক্ত করেছেন।

চলমান কয়লা সংকট নিয়ে শঙ্কা প্রকাশ করে, দিল্লির বিদ্যুৎ মন্ত্রী সত্যেন্দ্র জৈন বলেছেন যে সারা দেশে একটি গুরুতর কয়লা সংকট চলছে এবং অনেক জায়গায় রিজার্ভের মাত্র এক দিন বাকি আছে।

হিন্দিতে একটি টুইটে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, “দেশে বিদ্যুতের বড় ঘাটতি রয়েছে।  এখনও পর্যন্ত আমরা দিল্লিতে এটি কোনওভাবে পরিচালনা করেছি।  গোটা ভারতে পরিস্থিতি খুবই ভয়াবহ।  একসাথে আমাদের শীঘ্রই এর সমাধান খুঁজে বের করতে হবে।  এই সমস্যা মোকাবেলায় দ্রুত, কংক্রিট পদক্ষেপ প্রয়োজন।”

close