Kode Iklan atau kode lainnya

রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার অধিকার রয়েছে, তা নিয়ে বিতর্ক নেই! জানিয়ে দিল আদালত

 

নিউজ ডেস্ক: রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার অধিকার রয়েছে, তা নিয়ে বিতর্ক নেই। এমনই জানাল কলকাতা হাই কোর্ট।  রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) পাওয়া নিয়ে বিতর্ক থাকা উচিত নয় বলে মন্তব্য করল কলকাতা হাই কোর্ট। রাজ্যের দাখিল করা রায় পুনর্বিবেচনা মামলায় বৃহস্পতিবার বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর ডিভিশন বেঞ্চ জানায়, প্রাথমিক ভাবে বলা যায় মহার্ঘ ভাতা কর্মচারীদের অধিকার। তা দেওয়া নিয়ে বিতর্ক থাকা উচিত নয়। 

এই মন্তব্য করলেও আজ ডিএ মামলায় কোনও রায় দেয়নি আদালত। বৃহস্পতিবার মামলাটি ফের শুনানির জন্য উঠবে। এর আগে ২০২০ সালে হাই কোর্ট নির্দেশ দিয়েছিল, সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা দিতেই হবে রাজ্যকে। সেই রায় পুনর্বিবেচনার আর্জি জানায় রাজ্য। রাজ্যের যুক্তি, কেন্দ্রের সঙ্গে পাল্লা মহার্ঘ ভাতার দাবি ঠিক নয়। রাজ্য অনুযায়ী আলাদা আলাদা মহার্ঘ ভাতা দেওয়ার আইনি অধিকার রয়েছে। কারণ, সব রাজ্যে জীবনযাত্রার খরচ এক নয়। 

রাজ্যের এই যুক্তির পাল্টা আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, ‘‘আইন অনুযায়ী দেশের সর্বত্র রাজ্য কর্মচারীদের জন্য একই নিয়ম প্রযোজ্য। অথচ রাজ্যের যে কর্মী দিল্লিতে কাজ করছেন তাঁর মহার্ঘ ভাতা এখানের থেকে বেশি। এই বৈষম্য কেন তৈরি হবে? নিজেদের ক্যাডারের আইএএস বা আইপিএস অফিসারদের ক্ষেত্রে যদি বেতন বৈষম্য না করে রাজ্য, তবে শুধু কর্মচারীদের জন্য করা হবে কেন?” 

এই যুক্তিকেই সামনে রেখে মামলাকারীদের আরেক আইনজীবী কল্লোল বসু বলেন, ‘‘সংবিধান বলছে, রাজ্য রোল মডেল অব এমপ্লয়ি। ফলে তারা কী ভাবে কর্মচারীদের সঙ্গে এই ধরনের বিরূপ আচরণ করতে পারে?’’

বিভিন্ন রাজ্য ও কেন্দ্র সরকার বিভিন্ন সময় ডিএ দেওয়ার ঘোষণা করলেও বাংলায় ডিএ-র দেখা নেই। এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩৪ শতাংশ ডিএ পাচ্ছেন। যদিও বাংলার রাজ্য সরকারি কর্মীরা মাত্র ৩ শতাংশ ডিএ পাচ্ছেন। দীর্ঘদিন ধরেই চলছে এই বেতন বঞ্চনা। 

close