Kode Iklan atau kode lainnya

অপরাধীর খবর দিলে দেওয়া হবে পুরস্কার! দুয়ারে অশান্তি ঠেকাতে বড় ঘোষণা মমতার

নিউজ ডেস্ক: ‘দিদিকে বলো’র আদলে নতুন প্রকল্প শুরু হচ্ছে রাজ্যে। অপরাধের খবর দিলে পুরস্কৃত করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  মাস দুয়েকের মধ্যেই প্রকল্প চালু করার পরিকল্পনা রয়েছে বলে জানান মমতা বন্দ্যোপাধ্যায়। গত লোকসভা নির্বাচনের পর ‘দিদিকে বলো’ কর্মসূচি চালু হয়। ওই কর্মসূচিতে বিপুল সাড়াও মেলে। তেমনই আরও একটি ‘পথ’ খোলার ঘোষণা। রবিবার শিলিগুড়িতে সেই ঘোষণাই করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘দিদিকে বলো’ কর্মসূচি মারফত সাধারণ মানুষ অভিযোগ করতে পারেন। 

মুখ্যমন্ত্রী জনতার উদ্দেশে বলেন, “যা ঘটেছে, তা নির্মম, নিন্দনীয়। আপনারা এলাকার উপর নজর রাখুন, কোনও গন্ডগোল দেখলে সরাসরি আমাকে জানাবেন। এর আগে ‘দিদিকে বলো’ প্রকল্পে আমি অনেক অভিযোগ পেয়েছি, সমাধান করারও চেষ্টা করেছি। এবারও তেমন একটা প্রকল্প চালু করব, নাম এখনও ভাবিনি। কেউ কোনও কাজ না করলেও অভিযোগ জানান। আপনাদের পরিচিতদের কাছে ছবি আর বার্তা পাঠিয়ে দিন। আমি ঠিক পেয়ে যাব।”

তিনি আরও জানান, কারও তথ্যের ভিত্তিতে অন্যায় দমন করে দুষ্কৃতী ধরা পড়লে তাঁকে পুরস্কৃতও করা হবে। আগামী ২ মাসের মধ্যে এই নতুন প্রকল্প চালু করার কথা, নাম এবং কার্যপদ্ধতি ঠিক হলেই কাজ শুরু হয়ে যাবে। 

এদিন বগটুই-কাণ্ডকে ‘ষড়যন্ত্র’ বলেই ব্যাখ্যা করে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আমি আগামী দু’মাস সময় নেব। তার পর যদি কারও বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ থাকে, কারও বিরুদ্ধে খুনখারাপির অভিযোগ থাকে, অত্যাচারের অভিযোগ থাকে, আমি আর একটা সেট আপ তৈরি করব যেমনটা আমি করেছিলাম ‘দিদিকে বলো’। এই নামটা আমি এখন বলছি না। আমরা ঠিক করে আপনাদের জানাব।’’

মুখ্যমন্ত্রীর কথায়, ‘‘একটা মিসড কল দেবেন। আপনার নাম করে বলবেন যে আপনি কী চাইছেন বা কোথায় কী ঘটছে। সঙ্গে সঙ্গে আমি অ্যাকশন নেব। সে অফিসারই হোক, সে কোনও রাজনৈতিক দলই হোক, সে কোনও সাংবাদিকই হোক, সে কোনও বাইরের লোকই হোক। সে কোনও দাঙ্গা বাধানোর চেষ্টাই হোক, সে কোনও ষড়যন্ত্র করার চেষ্টাই হোক।’’

গত লোকসভা নির্বাচনের পর ‘দিদিকে বলো’ কর্মসূচি চালু করে রাজ্য সরকার। ওই কর্মসূচিতে বিপুল সাড়াও পাওয়া যায়। বগটুই-কাণ্ডের পর রবিবার সরকারের সঙ্গে জন সাধারণের সরাসরি যোগাযোগের তেমনই আরও একটি ‘পথ’ খুলে দেওয়ার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

close