Kode Iklan atau kode lainnya

চাকরিতে প্রমোশনে SC-ST সংরক্ষণের মানদণ্ড বদলাবে না বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

নিউজ ডেস্ক: চাকরিতে প্রমোশনে SC-ST সংরক্ষণের মানদণ্ড বদলাবে না বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট SC-ST প্রমোশনে সংরক্ষণের বিষয়ে হস্তক্ষেপ করতে রাজি হল না। Supreme court জানিয়েছে, নিজের প্রথম সিদ্ধান্তের অনড় থাকবে। সংরক্ষণের উপর তাঁরা যে সিদ্ধান্ত নিয়েছিল, তার মধ্যে নতুন করে কোনও রকম হস্তক্ষেপ করবে না।

অনগ্রসর জাতি ও উপজাতিদের সরকারি পদে পদোন্নতিতে সংরক্ষণ লাগু করার বিষয়ে দায়ের করা মামলায় সুপ্রিম কোর্ট নিজেদের সিদ্ধান্ত ঘোষণা করেনি। তাঁরা কেন্দ্র ও রাজ্যের উপরই ছেড়ে দিয়েছিল।

সুপ্রিম কোর্ট বলেছিল, যে এটা দেশের দুঃখজনক সত্যি যে স্বাধীনতার ৭৫ বছর পরও পিছিয়ে পড়া জনজাতিকে সমাজে উচ্চবর্গের সঙ্গে সমান আসনে বসার জন্য সংরক্ষণের প্রয়োজন হয়। শুনানির সময় অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল জানান, পিছিয়ে পড়া জনজাতির প্রতিনিধিদের উঁচু পদে আসীন হওয়া কঠিন। কিন্তু উচ্চ আদালতের সেই শূণ্যস্থান পূরণ করার সময় এসেছে। তবে রাজ্যগুলিকে কিংবা কেন্দ্রকে সিদ্ধান্ত নিতে হবে যে কীভাবে তাঁরা সেটা পালন করবেন। এতে সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ করবে না।

Supreme court জানিয়েছে কেন্দ্র এবং রাজ্য নিজেদের বিভিন্ন পদে এসসি-এসটি দের জন্য সংরক্ষণ এর অনুপাত এ পর্যাপ্ত প্রতিনিধিত্বকে নিয়ে নির্ধারিত সময় পর্যন্ত রিভিউ করবে। প্রমোশনে সংরক্ষণ এর আগে উঁচু পদে প্রতিনিধিত্বের হিসেব জোগাড় করা জরুরি। জাস্টিস নাগেশের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এই সিদ্ধান্ত ঘোষণা করে।

close