Kode Iklan atau kode lainnya

অসাধারণ কৃতিত্ব: ‘ফ্রি ইলেকট্রন ওয়্যার’ আবিষ্কার করে বিদ্যুৎ অপচয়কে শূন্যে নামিয়ে বিরল কৃতিত্ব বঙ্গ বিজ্ঞানীর

নিউজ ডেস্ক: বিদ্যুৎ অপচয়কে শূন্যে নামিয়ে বিরল কৃতিত্ব বঙ্গ বিজ্ঞানীর। ‘ফ্রি ইলেকট্রন ওয়্যার’ আবিষ্কার করে বঙ্গ বিজ্ঞানীর ঝুলিতে ৬ পেটেন্ট।  ফাঁপা পাইপের ভিতর দিয়ে ইলেকট্রনের স্রোত বইয়ে দিতে পারলে যে অতিপ্রাকৃত কিছু হতে পারে, তার আন্দাজ ছিলই। কিন্তু সেটা যে বিদ্যুৎ অপচয়কে কার্যত শূন্যে নামিয়ে মিরাকল ঘটাবে, তেমনটা ভাবতে পারেনি সদ্য উচ্চমাধ্যমিক পাস করা ছেলে। কতই বা বয়স তখন? মেরেকেটে ঊনিশ। এই বয়সে তো কেরিয়ারের ফোকাসটাই ঠিক হয় না। আর সেই ছেলের পকেটে ছ’-ছ’টা পেটেন্ট! তা-ও আবার বাড়িতে বসে গবেষণা করে। 

আমেরিকা, ব্রিটেন, চিনের থেকে আগেই আদায় হয়েছিল। এবার নিজের দেশ থেকেও পেটেন্ট আদায় করে নিল বঙ্গসন্তানের সেই ‘ফ্রি ইলেকট্রন ওয়্যার।’ আবিষ্কর্তার দাবি, রুম টেম্পারেচারেই কাজ করবে তাঁর এই বিদ্যুৎ পরিবাহী। যা কাজে লাগিয়ে ‘ফাইভ স্টার’ বৈদ্যুতিন যন্ত্রকে প্রায় ‘টেন স্টার’-এ রূপান্তরিত করা যাবে, মানে যন্ত্রে বিদ্যুৎ খরচ হু হু করে কমবে। বিদ্যুতের ব্যবহারিক প্রয়োগে বিপ্লব ঘটিয়ে প্রায় অর্ধেক করে দেবে গেরস্থের বিদ্যুতের বিল।

সব্যসাচী হালদার।  নামের আগে ডক্টরেট নেই, নামকরা বড় ইনস্টিটিউটের ডিগ্রিও নেই।  কিন্তু অধ্যাপক শঙ্কুরের মতো তিনি বাড়িতে পরীক্ষা-নিরীক্ষা করে একের পর এক আবিষ্কার করে চলেছেন।  এমনই একটি আবিষ্কার হলো ‘ফ্রি ইলেকট্রন ওয়্যার’।  সাউথ পয়েন্টের প্রাক্তন ছাত্ররা বলেছিলেন যে এই 'সুপারকন্ডাক্টর' খনিজ তেলের উপর নির্ভরতা প্রায় ৭৫% কমিয়ে দেবে, যা শেষ পর্যন্ত সভ্যতার জোয়ার ঘুরিয়ে দিতে পারে।  ২০ সেপ্টেম্বর, ২০২১-এ সব্যসাচী প্রথম ভারত সরকারের কাছে পেটেন্টের জন্য আবেদন করে। যদিও চীনই প্রথম এই অনুরোধে সাড়া দেয়।  ১৩ ফেব্রুয়ারী, ২০১২, চীন সরকার বিশ্বের ১৪২ টি দেশে গবেষণা পরিচালনা করার পর সব্যসাচীকে একটি আন্তর্জাতিক পেটেন্ট প্রদান করে।  সব্যসাচীর আবিষ্কারটি ৩ সেপ্টেম্বর, ২০১৪-এ একটি ব্রিটিশ পেটেন্ট মঞ্জুর করা হয়েছিল।

তবে মার্কিন মুলুকের দামি পেটেন্ট কবে আসবে?  সেই স্বপ্নটি 5 এপ্রিল, 2016-এ সত্যি হয়েছিল৷ ইউএস ফার্স্ট মেল দক্ষিণ শহরতলির পুতুলের বাড়িতে পেটেন্টের কাগজপত্র পৌঁছে দিয়েছে৷ একেবারে জোড়া  পেটেন্ট। প্রথমটি 'মুক্ত ইলেক্ট্রন' তারের জন্য ধন্যবাদ।  আর দ্বিতীয়টি সেই তারের তৈরি ইলেকট্রনিক উপাদানের জন্য।  সব্যসাচী বলেন, “আমি শুধু তার আবিষ্কারেই ক্ষান্ত হইনি, এর বাণিজ্যিক প্রয়োগের বাস্তবতাও প্রমাণ করেছি।  আমরা প্রায় দশটি তারা চালিত মোটর এবং সিলিং ফ্যান তৈরি করছি।  সব্যসাচীর ‘সুপার এনার্জি এফিসিয়েন্ট কয়েল ফ্যান অ্যান্ড ইলেকট্রিক্যাল মোটরস’ ২৫ আগস্ট, ২০১৫ তারিখে আন্তর্জাতিক পেটেন্ট এবং ২২ জানুয়ারি, ২০১৯-এ মার্কিন পেটেন্ট জিতেছে।

যদিও সব্যসাচী জানিয়েছেন, তাঁর ‘ফ্রি ইলেকট্রন ওয়্যার’ এবং সুপার কন্ডাক্টরের মধ্যে চরিত্রগত ফারাক রয়েছে। কিন্তু, কার্যকারিতা প্রায় এক। বিজ্ঞানচর্চার সূচনা ১৯৯৯ সালে, কুড়ি পেরনোর আগেই। বঙ্গবাসী কলেজে ফিজিক্স অনার্স নিয়ে সবে ভর্তি হয়েছেন,‌ তখনই গবেষক হিসাবে প্রথম স্বীকৃতি প্রতিরক্ষা মন্ত্রক থেকে, ২০০১ সালে। ওদের রেফারেন্সেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যার অধ্যাপক ড. তাপসরঞ্জন মিদ্যার সঙ্গে আলাপ। তাঁর সহযোগিতায় কিছুদিন যাদবপুর বিশ্ববদ্যালয়ের ল্যাবরেটরি ব্যবহারের সুযোগ, যদিও গ্র‌্যাজুয়েট না হওয়ায় গবেষক হিসাবে বিশ্ববিদ্যালয় সব্যসাচীকে মান্যতা দিতে পারেনি। বয়স কম থাকায় প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানে গবেষণার ক্ষেত্রে সমস্যা হচ্ছিল। আবিষ্কারক হিসাবে যখন বিশ্ব তাঁকে মান্যতা দেয়, তখন তিনি গ্র্যাজুয়েটও হননি, সদ্য সাউথ পয়েন্ট স্কুল থেকে উচ্চমাধ্যমিক পাশ করেছেন।

সব্যসাচী স্বপ্ন দেখেছিলেন এমন একটি মেশিন তৈরির, যা বিদ্যুৎ ছাড়াই চলবে। এই স্বপ্ন নিয়ে ক্লাস এইটের ছেলেটি হাজির হয়েছিল শিক্ষক পার্থপ্রতিম রায়ের কাছে। পার্থবাবু জানিয়েছিলেন, এ স্বপ্ন সফল হওয়া অসম্ভব, তবে সুপার কন্ডাক্টর বানাতে পারলে স্বপ্নের কাছাকাছি পৌঁছনো যাবে। সেই শুরু। সুপার কন্ডাক্টর তৈরির নেশায় দিনরাত এক করে ফেলা, পড়াশোনায় ডুবে যাওয়া। সব্যসাচীর কথায়, “সুপার কন্ডাক্টর হতে গেলে কোনও বস্তুকে হিমাঙ্কের ৭০ থেকে ৮০ ডিগ্রি নিচে নিয়ে যেতে হবে। ঠান্ডা করলে কেন পদার্থের বিদ্যুৎ পরিবহণ ক্ষমতা বাড়ে, তাই নিয়ে শুরু হয় গবেষণা। তারপরই মাথায় আসে ‘থিওরি অফ ভ্যাকুয়াম।’’

সব্যসাচী প্রথমে ‘রোটারি অ্যান্ড অয়েল ডিফিউশন পাম্প’ প্রয়োগে সিলিকন রাবার ও টেফলনের পাইপের ভিতরে শূন্য স্থান তৈরি করেন। তারপর ইলেকট্রন গান দিয়ে শূন্য স্থানে ভরে দেন মুক্ত ইলেকট্রন কণা। বিজ্ঞানীর দাবি, ইলেকট্রনের স্রোত বহু দূর পর্যন্ত কোনও সংঘাত ছাড়াই প্রবাহিত হচ্ছিল। ‘মিন ফ্রি পাথ অফ পার্টিকেলস ইন ভ্যাকুয়াম’ বৈশিষ্ট্য কাজে লাগিয়েই আসে সাফল্য, আবিষ্কার হয় ‘ফ্রি ইলেকট্রন ওয়্যার’। সাধারণত আমরা তামা বা অ্যালুমিনিয়ামের তার দেখতেই অভ্যস্ত। রবারের পাইপের মধ্যে ‘কপার কোর’ বা ‘অ্যালুমিনিয়াম কোর’ ঢুকিয়ে তার তৈরি হয়। এক্ষেত্রে ‘কোর’-এর বদলে রয়েছে ইলেকট্রনেরর ক্লাউড। সব্যসাচীর দাবি, তাঁর সুপার কন্ডাক্টরের দাম তামা বা অ্যালুমিনিয়াম তারের মতোই। ফলে বিদ্যুতের প্রচুর সাশ্রয় হতে বাণিজ্যিক কোনও সমস্যাও নেই।

তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

close