Kode Iklan atau kode lainnya

শিক্ষক নিয়োগে অসঙ্গতি! 69,000 শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ আদালতের

শিক্ষক নিয়োগ

নিউজ ডেস্ক: উত্তরপ্রদেশের প্রাথমিক বিদ্যালয়ে 69000টি শূন্যপদে সহকারী শিক্ষক নিয়োগে প্রক্রিয়াতে নতুন মোড় এসেছে।  69000 শিক্ষক নিয়োগের ক্ষেত্রে উত্তরপ্রদেশ সরকার 6800 সংরক্ষিত প্রার্থীদের একটি অতিরিক্ত তালিকা জারি। এরপরেই আদালতে মামলা হয়। 

হাইকোর্ট স্পষ্টভাবে বলেছে যে বিজ্ঞাপন দেওয়া 69000টি শূন্যপদ ছাড়া একটিও অতিরিক্ত নিয়োগ করা যাবে না।  গত 5 জানুয়ারী, রাজ্য সরকার 6800 প্রার্থীর একটি অতিরিক্ত বাছাই তালিকা জারি করার সিদ্ধান্ত নিয়েছিল। 

এই বিষয়ে এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চের বিচারপতি রাজন রায় স্পষ্ট ভাষায় বলেছেন যে 2018 সালে বিজ্ঞাপন দেওয়া 69,000টি শূন্যপদ ছাড়াও বিজ্ঞাপন ছাড়া একটি নিয়োগও করা যাবে না।  আদালত বলেছে যে 1 ডিসেম্বর, 2018-এ বিজ্ঞাপন দেওয়া পদের চেয়ে বেশি নিয়োগ করা উচিত নয়।  নিয়োগে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিয়ে আদালত স্পষ্টভাবে বলেছে, এই পরিস্থিতি সরকার তৈরি করেছে, তাই এখন সরকারকে সিদ্ধান্ত নিতে হবে যে 6800 প্রার্থীর বিষয়ে কী করণীয়।

পুরো ব্যাপারটা কি?

উত্তর প্রদেশ সরকার 1লা ডিসেম্বর 2018-এ 69000 সহকারী শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞাপন প্রকাশ করেছিল।  বিজ্ঞাপনের ভিত্তিতে নির্বাচন প্রক্রিয়াও সম্পন্ন হয়েছে।  কিন্তু এই নিয়োগে লখনউতে আন্দোলন শুরু করেন সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীরা।  প্রার্থীদের দাবি, সংরক্ষণ বাস্তবায়নে কারচুপি করা হয়েছে।  এই নিয়োগের জন্য অসংরক্ষিতদের জন্য কাট-অফ ছিল 67.11 শতাংশ এবং ওবিসির জন্য 66.73 শতাংশ৷

মামলার পরবর্তী শুনানি ১৮ ফেব্রুয়ারি

প্রার্থীরা জানিয়েছিলেন, এই নিয়মে এটি পরিষ্কার যে কোনও ওবিসি ক্যাটাগরির প্রার্থী যদি অসংরক্ষিত বিভাগের কাট-অফের চেয়ে বেশি পান, তবে তিনি ওবিসি কোটা থেকে নয়, অসংরক্ষিত বিভাগে চাকরি পাবেন।  অর্থাৎ, এটি সংরক্ষণের পরিধিতে গণনা করা হবে না।  সরকার সংরক্ষণ বাস্তবায়নে ত্রুটি স্বীকার করে এবং আচরণবিধি কার্যকর হওয়ার আগে 6800 সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের নিয়োগের আদেশ জারি করে। এই মামলার পরবর্তী শুনানি হবে 18 ফেব্রুয়ারি।

close