ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

হোম সেন্টারে অর্থাৎ নিজেদের স্কুলেই উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবেন পরীক্ষার্থীরা

 

নিউজ ডেস্ক: ২০২২ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে কীভাবে হবে, তা আজ সোমবার জানিয়ে দিল বোর্ড। এদিন সাংবাদিক সম্মেলনের মাধ্যমে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষার নির্ঘন্ট ঘোষণা করা হল। হোম সেন্টারে অর্থাৎ নিজেদের স্কুলেই উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবেন পরীক্ষার্থীরা। উচ্চ মাধ্যমিক শুরু হবে ২ এপ্রিল থেকে। চলবে ২০ এপ্রিল পর্যন্ত। ১৫ ফেব্রুয়ারি থেক ৪ মার্চ পর্যন্ত চলবে উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল। দ্বাদশ একাশের পরীক্ষাও একই দিনে। এমনটাই জানিয়ে দিল সংসদ।

৭ মার্চ থেকে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত। পাশাপাশি, ২ এপ্রিল থেকে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। ২০ এপ্রিলের মধ্যে পরীক্ষা শেষ হয়ে যাবে। একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষাও হবে উচ্চ মাধ্যমিকের সঙ্গেই। উচ্চ-মাধ্যমিক এবং একাদশের প্রাকটিক্যাল পরীক্ষা শুরু হবে ১৫ই ফেব্রুয়ারি থেকে। চলবে ৪ মার্চ পর্যন্ত। 

মাধ্যমিক পরীক্ষার নির্ঘন্টঃ

• ৭ মার্চ প্রথম ভাষা

• ৮ মার্চ দ্বিতীয় ভাষা

• ৯ মার্চ ভূগােল

• ১১ মার্চ ইতিহাস

• ১২ মার্চ জীববিজ্ঞান

• ১৪ মার্চ অঙ্ক

• ১৫ মার্চ ভৌতবিজ্ঞান

• ১৬ মার্চ ঐচ্ছিক বিষয়

উচ্চ মাধ্যমিক পরীক্ষার নির্ঘন্টঃ

২ এপ্রিল (শনিবার): - বাংলা (প্রথম ভাষা), ইংরেজি (প্রথম ভাষা), হিন্দি (প্রথম ভাষা), নেপালি (প্রথম ভাষা), উর্দু (প্রথম ভাষা), সাঁওতালি, ওড়িয়া, তেলুগু, গুজরাত, পঞ্জাবি।

৪ এপ্রিল (সোমবার): - ইংরেজি (দ্বিতীয় ভাষা), বাংলা, হিন্দি, নেপালি, অল্টারনেটিভ ইংলিশ।

৫ এপ্রিল (মঙ্গলবার): ভোকেশনাল বিষয় - হেলথ কেয়ার, অটোমোবাইল, অর্গানাইজড রিটেলিং, সিকিউরিটি, আইটি ও আইটিইএস, ইলেকট্রনিকস, টুরিজম ও হসপিটালিটি, প্লাম্বিং, কন্ট্রাকশন।

৬ এপ্রিল (বুধবার): বায়োলজিকাল সায়েন্স, বিজনেস স্টাডিস, পলিটিকাল সায়েন্স।

৮ এপ্রিল (শুক্রবার): অঙ্ক, সাইকোজলজি, অ্যানথ্রোপোলজি, অ্যাগ্রোনমি, ইতিহাস।

৯ এপ্রিল (শনিবার): কম্পিউটার সায়েন্স, মর্ডান কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভারয়নমেন্টাল স্টাডিজ, হেলথ এবং ফিজিকাল এডুকেশন, মিউজিক, ভিস্যুয়াল আর্টস।

১১ এপ্রিল (সোমবার): ফিজিক্স, নিউট্রিশন, এডুকেশন, অ্যাকাউন্টেন্সি।

১৩ এপ্রিল (বুধবার): কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিস অফ অডিটিং, ফিলোজফি, সোশিয়োলজি।

১৬ এপ্রিল (শনিবার): কেমিস্ট্র, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সি, আরবি, ফরাসি।

১৮ এপ্রিল (সোমবার): স্ট্যাটিসটিক্স, জিয়োগ্রাফি, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

২০ এপ্রিল (বুধবার): ইকোনকিমস।

একই দিনে দ্বাদশ-একাদশের পরীক্ষা। ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত পরীক্ষা চলবে। ১৫ ফেব্রুয়ারি-৪ মার্চ পর্যন্ত উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল। একই দিনে দ্বাদশ-একাদশের পরীক্ষা হবে বলে জানিয়ে দিল সংসদ। করোনার সংক্রমণের কথা মাথায় রেখে হোম সেন্টারেই এবার উচ্চমাধ্যমিকের পরীক্ষা হবে। ২ এপ্রিল থেকে উচ্চমাধ্যমিকের পরীক্ষা শুরু হবে। ২০ এপ্রিল শেষ হবে উচ্চমাধ্যমিকের পরীক্ষা।