ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

৩১ জুলাইয়ের মধ্যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শেষ করতে অনলাইনে ইন্টারভিউয়ের ভাবনা SSC-র

 


নিউজ ডেস্ক: আদালতের সময়সীমা অনুযায়ী প্রার্থীদের ৩১ জুলাই মধ্যে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। যদিও বর্তমান করোনা পরিস্থিতিতে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে প্রার্থীদের এনে ইন্টারভিউ করানো সম্ভব নয়। সে ক্ষেত্রে অনলাইনে ইন্টারভিউ কিভাবে করা সম্ভব তা নিয়ে গত কয়েকদিন ধরেই আলোচনা চলছে বলে জানা গেছে। শিক্ষা দপ্তরের সঙ্গে এই বিষয়ে আলোচনা চলছে স্কুল সার্ভিস কমিশনের।  

একই সঙ্গে এসএসসি আধিকারিকদের একাংশের বক্তব্য অনলাইনে ইন্টারভিউ করাটা এখনও ঝুঁকিপূর্ণ। কারণ প্রত্যন্ত গ্রামের চাকরিপ্রার্থীদের অনলাইন ইন্টারভিউ করার ক্ষেত্রে সমস্যা তৈরি হতে পারে। যদিও বিষয়টি এখনও পর্যন্ত আলোচনা স্তরে রয়েছে বলেই কমিশন সূত্রে খবর। এই মুহূর্তের উচ্চ প্রাথমিকের ভেরিফিকেশনের প্রক্রিয়া শেষ হয়ে গেলেও  ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করেনি কমিশন। এর আগে করোনা পরিস্থিতিতে সশরীরে কিভাবে ইন্টারভিউ নেওয়া সম্ভব তা নিয়ে কমিশন আদালতের দ্বারস্থ হয়েছিল। ইন্টারভিউ তালিকা প্রকাশের জন্য আরও চার সপ্তাহ সময় চেয়েছিল কমিশন হাইকোর্টের কাছে। সেই সময়সীমাও শেষ হতে চলেছে। 

স্কুল সার্ভিস কমিশন এবার অনলাইনে ইন্টারভিউ প্রক্রিয়ায় কার্যত নিতে চলেছে বলেই কমিশন সূত্রে খবর। কমিশনের অনলাইনে ইন্টারভিউ নেওয়ার প্রক্রিয়াকে স্বাগত জানাচ্ছে পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরি প্রার্থী মঞ্চ। মঞ্চের সহ-সভাপতি সুশান্ত ঘোষ বলেন, "অনলাইনে ইন্টারভিউ নেওয়ার প্রক্রিয়া একটা যুগান্তকারী সিদ্ধান্ত। আমরা চাই দ্রুত নিয়োগ প্রক্রিয়া। হাইকোর্টের নির্দেশ মেনে ৩১ জুলাইয়ের মধ্যেই নিয়োগ প্রক্রিয়ায় আমাদের এখন দাবি। একই সঙ্গে কমিশনকে নিশ্চিত করতে হবে যাতে প্রান্তিক অঞ্চলের ছাত্রছাত্রীরা সেই ইন্টারভিউ প্রক্রিয়াতে সুযোগ পায়।"  

দীর্ঘ সাত বছর ধরে রাজ্যে উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া থমকে রয়েছে। শেষবার টেট পরীক্ষার বিজ্ঞপ্তি বের হয়েছিল ২০১৪ দলে। এবং নিয়োগ পরীক্ষা হয়েছিল ২০১৫ সালে। উচ্চ প্রাথমিকের নিয়োগ ঘিরে রাজ্যে হয়েছে একাধিক মামলা। সেই সঙ্গে বেড়েছে নিয়োগ জট। এরই মধ্যে গত বছরের ১১ ডিসেম্বর কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ সম্ভাব্য চাকরি প্রার্থীদের মেধা তালিকা বা প্যানেল বাতিল করে দেয়। একইসঙ্গে সময় মােতাবেক, নতুন করে নিয়ােগ প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশিকা জারি করে। 

প্রসঙ্গত উল্লেখ্য, হাই কোর্টের (Calcutta HC)  নির্দেশ ছিল, ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করতে হবে ১০ মে’র মধ্যে। এরপর আট সপ্তাহের মধ্যে সম্পূর্ণ মেধাতালিকা প্রকাশ করে গোটা নিয়োগ প্রক্রিয়া ৩১ জুলাইয়ের মধ্যে সম্পূর্ণ করতে বলা হয়েছে কমিশনকে। যদিও স্কুল সার্ভিস কমিশন ইন্টারভিউয়ের তালিকা বের করতে পারেনি। এক্ষেত্রে করোনাকে ঢাল করছে কমিশন।