Kode Iklan atau kode lainnya

বিটকয়েন কি (What’s Bitcoin)? ক্রিপ্টোকারেন্সি কি (What’s Crypto Currency)?

 
Bitcoin

নিউজ ডেস্ক: বিটকয়েন (Bitcoin) হলো একধরণের ক্রিপ্টোকারেন্সি (Crypto Currency) যেখানে খুব সহজেই একে অন্যের সাথে একটি ওয়ালেট এপ (Wallet App) এর মাধ্যমে টান্সেকশান করা যায়। যখন কেউ এই ট্রান্সেকশান করবে তখন সেটি একটি পাবলিক লেজারে দেখা যাবে। এই পাবলিক লেজারকে বিটকয়েন (Bitcoin) নেটওয়ার্ক কন্ট্রোল বলে। 

বিটকয়েন কি (What’s Bitcoin)?

Bitcoin is a crypto currency. Bitcoin ছারাও বর্তমানে অনেক ধরনের কয়েন রয়েছে যেমন লাইটকয়েন,ইথিরাম,ওয়ানকয়েন ইত্যাদি। Bitcoin কে প্রথম আবিষ্কার করেছে জানা যায় নি। বিটকয়েনের এর সাথে বর্তমানে কম্পিউটার গ্রাফিক্স কার্ডের দামের একটা সম্পর্ক রয়েছে কেননা বিটকয়েন মাইনিং করতে গ্রাফিক্স কার্ডের ব্যবহার হয়। যতগুলো ক্রিপ্টোকারেন্সি (Crypto Currency) আছে তার মধ্যে বিটকয়েনের দাম বর্তমানে অনেক বেশি।একযুগ আগে ২০০৮-০৯ সালে নাকামোতো নামে জনৈক একজন এর সোর্সকোড নিয়ে একট প্ল্যাটফর্মে দিয়ে দেন। এই বিটকয়েন (Bitcoin) কী এবং কীভাবে কাজ করে তা সকলকে জানান। পরে তিনি তার কোড অন্যকে হস্তান্তর করে দেন। 

Bitcoin uses peer-to-peer technology to operate with no central authority or banks; managing transactions and the issuing of bitcoins is carried out collectively by the network. Bitcoin is open-source; its design is public, nobody owns or controls Bitcoin and everyone can take part. Through many of its unique properties, Bitcoin allows exciting uses that could not be covered by any previous payment system.

টাকায় বিটকয়েনের (Bitcoin)  মূল্য

বর্তমানে ১ বিটকয়েন (Bitcoin) সমান ভারতীয় টাকায় সাড়ে ৩৭ লক্ষ টাকার কিছু বেশি। তবে যেহেতু এই মুদ্রার ওঠানামা অনেক বেশি থাকে ফলে এক একদিনে লক্ষাধিক ভারতীয় টাকার ওঠানামা লেগে থাকতে পারে। ফলে এদিন এর মূল্য যা থাকবে তা একদিনের মধ্যে কয়েক লক্ষ টাকা বেশি বা কম হয়ে যেতে পারে।

ক্রিপ্টোকারেন্সি কি (What’s Crypto Currency)?

ক্রিপ্টোকারেন্সি (Crypto Currency) হল এক রকমের ডিজিটাল কারেন্সি। এই কারেন্সি কোন সরকার বা রাষ্ট্র উৎপাদন বা জোগান দেয় না। এসব বিভিন্ন হার্ডওয়্যারের এর মাধ্যমে ইন্টারনেট এ যুক্ত থেকে মাইনিং করতে হয়। আর এই মাইনিং প্রক্রিয়ায় বিভিন্ন জটিল সব এলগোরিদম, ব্লক এবং ক্রিপ্টোগ্রাফি সম্পন্ন করেই একেকটি কয়েন বানাতে হয়। ক্রিপ্টো মুদ্রা আবিষ্কারের প্রচেষ্টা চলছে দীর্ঘদিন ধরে। সংকেত রীতি বিদ্যা বা ক্রিপ্টোগ্রাফি (Cripto Graph) থেকে যে এমন একটি মুদ্রা আবিষ্কার করা সম্ভব, সেটা গবেষকেরা জেনেছেন আশির দশকে। কিন্তু কয়েকটি সমস্যার সমাধান করতে ব্যর্থ হন তাঁরা। ২০০৮ সালে অজানা এক গবেষক সুচারুভাবে সেসব সমস্যার সমাধান দিয়ে একটি গবেষণাপত্র ইন্টারনেট ফোরামে পাঠান। বিস্ময়করভাবে তাঁর সমাধান কাজে লাগে। তাঁর সমাধানের নাম ব্লক  (Block chain) ব্লকচেইন এলগোরিদম (Block chain Algorithm) এর বিভিন্ন প্রক্রিয়ায় একটি কয়েন জেনারেট হতে প্রথম দিকে টাইম খুব কম (মনে করুন ৫ মিনিট) লাগলেও সময়ের সাথে সাথে এর ডিফিকাল্টি বাড়তে থাকে। এতে করে এক সময় দেখা যায় একটি কয়েন জেনারেট হতে টাইম নেয় ১৫ দিনের বা ৩০ দিনেরও বেশি সময়। আর এই ডিফিকাল্টি এর সাথেই পাল্লা দিয়ে বাড়ে কয়েন রেট। উদাহরনঃ Bitcoin, OneCoin, Litecoin, Ripple, Dogecoin ইত্যাদি।

ক্রিপ্টোকারেন্সির সতর্কতা (Cryptocurrency Warning)

২০০৮-০৯ সালের বিশ্ব মন্দা এবং তার পরবর্তী জমানায় প্রথম প্রচারে আসে এই ডিজিটাল মুদ্রা (Digital Currency)। সাতোশি নাকামোতোর (Sahoshi Nakamota) এক প্রবন্ধে অবশ্য তারও আগে চেনা গিয়েছিল বিটকয়েনকে। তবে কে এই নাকামোতো, তা আজ পর্যন্ত জানা যায়নি। প্রথমে এক ব্যক্তির থেকে অন্য ব্যক্তির (পিয়ার-টু-পিয়ার) মধ্যে লেনদেন দিয়ে এর সূচনা হলেও, পরবর্তীকালে বাণিজ্যিক কাজেও তার ব্যবহার বাড়তে থাকে। বাজারে আসে আরও বহু ক্রিপ্টোকারেন্সি। সেই সঙ্গে ভারত-সহ বিভিন্ন দেশের সরকার এবং শীর্ষ ব্যাঙ্কও এই ধরনের ডিজিটাল মুদ্রা ব্যবহার নিয়ে বারবার সতর্ক করেছে। ২০১৪-১৫ সালে জাপানে জালিয়াতির অভিযোগে বন্ধ হয় বিটকয়েন এক্সচেঞ্জ এমটি-গক্স। তবে

তার মধ্যেও থামেনি তার গতি। এমনকি কয়েনবেসের নথিভুক্তির খবরে তার দর ছুঁয়েছে ৬৪,০০০ ডলার, যা রেকর্ড।

close