Kode Iklan atau kode lainnya

UGC NET June 2024: শুরু হচ্ছে নেট পরীক্ষার আবেদন প্রক্রিয়া, জেনেনিন বিস্তারিত

NTA UGC NET

NTA UGC NET: ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) শীঘ্রই ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (UGC NET) জুন 2024-এর জন্য আবেদন আমন্ত্রণ জানাবে। আগ্রহী প্রার্থীরা এখন UGC NET-এর অফিসিয়াল ওয়েবসাইট — ugcnet.nta.ac.in-এ আবেদন করতে পারবেন।

অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুসারে, UGC NET-এর অনলাইন আবেদনপত্রের শেষ তারিখ এখনও ঘোষণা করা হয়নি।

UGC NET জুন 2024 নিবন্ধন: কিভাবে আবেদন করতে হবে

ধাপ 1: প্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইট - ugcnet.nta.ac.in-এ যেতে হবে।

ধাপ 2: তারপর হোমপেজে রেজিস্ট্রেশন লিঙ্কে ক্লিক করুন

ধাপ 3: আবেদনপত্র পূরণ করুন এবং আবেদন ফি প্রদান করুন

ধাপ 4: আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে সাবমিট এ ক্লিক করুন

ধাপ 5: ভবিষ্যতের রেফারেন্সের জন্য সম্পূর্ণ আবেদন ফর্মটি ডাউনলোড করুন।

নিবন্ধন বন্ধ হওয়ার পরে প্রার্থীদের অনলাইন আবেদনপত্রের বিবরণে সংশোধন করার অনুমতি দেওয়া হবে।  রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর পরীক্ষার কেন্দ্র শহর এবং বিস্তারিত ঘোষণা করা হবে।

পরীক্ষাটি একাধিক শিফটে কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (CBT) মোডে অনুষ্ঠিত হবে।  এটি শুধুমাত্র কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (CBT) মোডে পরিচালিত হবে।  পরীক্ষা হবে দুটি পত্র নিয়ে।  উভয় পত্রই বস্তুনিষ্ঠ ধরনের, বহুনির্বাচনী প্রশ্ন নিয়ে গঠিত হবে এবং প্রার্থীরা উভয় পত্রের জন্য মোট তিন ঘন্টা সময় পাবেন যা 150টি প্রশ্ন নিয়ে থাকবে।

গত বছর, 9,45,918 জন পরীক্ষার্থী আবেদন করেছিলেন এবং 6,95,928 জন সারা দেশে 292টি শহর থেকে ডিসেম্বর 2023 সালের পরীক্ষায় অংশ নিয়েছিল, যা 6 ডিসেম্বর থেকে 14 ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত হয়েছিল এবং 17 জানুয়ারি ফলাফল ঘোষণা করা হয়েছিল।

সম্প্রতি, ইউজিসি প্রধান, এম জগদেশ কুমার ঘোষণা করেছেন যে 2024-24 শিক্ষাবর্ষ থেকে শুরু করে, ইউজিসি নেট স্কোরগুলি এখন পিএইচডি ভর্তির জন্য ব্যবহার করা যেতে পারে।  পিএইচডিতে ভর্তির জন্য মার্ক ব্যবহার করার জন্য একজন প্রার্থীর প্রাপ্ত নম্বরের সাথে শতকরায় ফলাফল ঘোষণা করা হবে।

close