Kode Iklan atau kode lainnya

199.10 নম্বর কাট অফ ছিল, 199.80 পেয়েও শিক্ষক পদে নিয়োগ না দেওয়ার জবাব তলব হাইকোর্টের

শিক্ষক নিয়োগ মামলা

শিক্ষক নিয়োগ মামলা: রাজস্থান হাইকোর্ট শিক্ষক নিয়োগ-2022 লেভেল-2-এ কাট অফ মার্কের চেয়ে বেশি স্কোর করা সত্ত্বেও প্রার্থী নিয়োগ না করার জন্য রাজ্য সরকারের কাছে জবাব চেয়েছে।

মেধা তালিকায় থাকা সত্ত্বেও কেন প্রার্থীকে নিয়োগ থেকে বঞ্চিত করা হয়েছে, তা জানতে শিক্ষা সচিব, মাধ্যমিক শিক্ষা পরিচালক ও স্টাফ সিলেকশন বোর্ডের কাছে জানতে চেয়েছেন আদালত।  লক্ষ্মী বাইয়ের দায়ের করা আবেদনের প্রাথমিক শুনানি চলাকালীন বিচারপতি গণেশ রাম মীনার একক বেঞ্চ এই আদেশ দেন।  আদালত বলেছেন, আবেদনকারীর জন্য নিয়োগে একটি পদ খালি রাখতে হবে।

পিটিশনে, অ্যাডভোকেট রামপ্রতাপ সাইনি আদালতকে বলেছিলেন যে স্টাফ সিলেকশন বোর্ড 2022 সালের ডিসেম্বরে শিক্ষক স্তর -2 ইংরেজি বিষয়ের 6724 টি পদের জন্য নিয়োগের বিজ্ঞাপন জারি করেছিল।  আবেদনকারী নিয়োগে 199.80 নম্বর পেয়েছে, যেখানে কাট অফ ছিল 199.10৷

এতদসত্ত্বেও স্নাতকের ঐচ্ছিক বিষয় হিসেবে ইংরেজি পড়া হয়নি বলে তাকে নিয়োগ দেওয়া হয়নি।  এটিকে চ্যালেঞ্জ করে বলা হয়েছিল যে তিনি রোহতকের মহর্ষি দয়ানন্দ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি করেছেন।  এই বিশ্ববিদ্যালয়ে স্নাতকের তিন বছরের জন্য বাধ্যতামূলক বিষয় হিসেবে ইংরেজি পড়ানো হয়। এছাড়াও, তিনি রাজস্থান পঞ্চায়েতি রাজ আইনের অধীনে নির্ধারিত যোগ্যতাগুলিও পূরণ করেন, তাই তিন বছরের জন্য ঐচ্ছিক বিষয় হিসাবে ইংরেজি অধ্যয়ন না করার ভিত্তিতে শুধুমাত্র তার নিয়োগ না দেওয়াটা অবশ্যই ভুল।

আবেদনকারী তিন বছর ধরে ইংরেজি অধ্যয়ন করেছেন।  পার্থক্য শুধু এই যে, স্নাতক পর্যায়ে ইংরেজি ছিল ঐচ্ছিক বিষয় নয়, একটি বাধ্যতামূলক বিষয়।  এ বিষয়ে শুনানি করে একক বেঞ্চ সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে জবাব চেয়েছে।

close