Kode Iklan atau kode lainnya

বড় খবর: 10,000 জন শিক্ষকের চাকরি বাতিলের ঘটনায় 700 জন শিক্ষক ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ!

শিক্ষকদের চাকরি বাতিল

শিক্ষকদের চাকরি বাতিল: চাকরি হারানো শিক্ষকরা ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন। এবার ত্রিপুরার 700 জন শিক্ষক তাদের চাকরিচ্যুতির বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন। প্রায় 700 স্নাতক শিক্ষক 2017 এবং 2020 সালে রাজ্য দ্বারা জারি করা তাদের অবসানের আদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। শিক্ষকরা শীর্ষ আদালতে গিয়ে দাবি করেছেন যে তাদের বরখাস্তের আদেশ বেআইনি এবং অসাংবিধানিক।

আবেদনটি করেছেন অ্যাডভোকেট অমৃত লাল সাহা, টি কে নায়ক এবং আদিত্য মিশ্র। পিটিশনে বলা হয়েছে 2014 সালে ত্রিপুরার হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রাজ্য সরকার কর্তৃক জারি করা একটি নির্দিষ্ট কর্মসংস্থান নীতি, 2003কে “আইনগতভাবে খারাপ” বলে ঘোষণা করে তার অধীনে 10,000 জনেরও বেশি শিক্ষকের নিয়োগ বাতিল করেছিল। যেখানে এই শিক্ষকদেরও বাতিল করা হয়েছিল।

আবেদনকারীরা বলেছেন যে তাদের কখনই হাইকোর্টের সামনে কার্যধারার নোটিশ দেওয়া হয়নি এবং উল্লিখিত রায় তাদের পিছনে দেওয়া হয়েছে। তারা পিটিশনে বলেছে যে ত্রিপুরা সরকার ব্যাপক কেলেঙ্কারি করছে।

আবেদনে দাবি করা হয়েছে যে এই ধরনের সমস্ত বরখাস্ত শিক্ষকদের চাকরি এবং বেতন কোডগুলি এখনও সক্রিয় রাখা হয়েছে এবং তাই, এই জাতীয় শিক্ষকদের মাসিক পারিশ্রমিক রাষ্ট্রীয় কোষাগারে ডেবিট করা হচ্ছে এবং কিছু দুর্নীতিবাজ কর্মকর্তা/আমলা দ্বারা অপব্যবহার করা হচ্ছে।

আবেদনকারীরা আরও প্রকাশ করেছেন যে প্রিন্সিপাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেল (অ্যাড.), ত্রিপুরা অভিযুক্ত জালিয়াতির তদন্ত করছেন। আবেদনকারীরা রাজ্যের স্কুল শিক্ষা ব্যবস্থার জরাজীর্ণ অবস্থার কথাও তুলে ধরেছেন যেখানে শিক্ষকের তীব্র অভাবের যন্ত্রণা নিরীহ ছাত্রদের দ্বারা বহন করা হচ্ছে।

শিক্ষকরা উল্লিখিত নীতির পরিষেবাগুলির ক্ষেত্রে প্রযোজ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন এবং অনুরোধ করেছেন যে তারা আপাতত বলবৎ নিয়োগ বিধিগুলি কঠোরভাবে মেনে নিয়োগ করা হয়েছিল, তাই 2014 সালের হাইকোর্টের রায়ের আওতার এটা বাইরে পড়ে।

close