Kode Iklan atau kode lainnya

রাজ্যের সরকারি কর্মীদের প্রোমোশন নিয়ে বিজ্ঞপ্তি জারি, কারা উপকৃত হবেন এতে?

ভিলেজ রিসোর্স পারসনের বেতন

সরকারি কর্মীদের পদোন্নতি: রাজ্যের সরকারি কর্মীদের প্রোমোশনে তৈরি হল নির্দিষ্ট নিয়ম। নবান্নের (Nabanna) তরফ থেকে প্রকাশিত হল রাজ্যের সচিবালয়ের কর্মীদের পদোন্নতির ক্ষেত্রে নির্দিষ্ট নিয়মবিধি। রাজ্যের কর্মীবর্গ এবং প্রশাসনিক সংস্কার দপ্তরের তরফ থেকে সম্প্রতি এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। 

বিজ্ঞপ্তি অনুসারে, পদোন্নতির জন্য কোনো কর্মচারীকে যুগ্মসচিব পদে কমপক্ষে ২ বছর আসীন থাকতে হবে। তারপরই সেই কর্মীকে পদোন্নতি ঘটিয়ে সচিব পদে নিয়োগের জন্য বিবেচনা করা হবে। যদি কোনো কর্মী উপসচিব পদে কমপক্ষে ২ বছর আসীন থাকেন তবে সেই কর্মীকে যুগ্মসচিব পদে দায়িত্ব দেওয়া কথা ভাবা হবে।

যদিও এর পূর্বে যুগ্মসচিব পদে আসীন হওয়ার সুযোগ পেতেন সেক্রেটারিয়েট কর্মীরাও। এর অর্থ হল যদি কোনো কর্মরত কর্মী LDA পদে যোগদান করেন তবে তিনি পূর্বের নিয়ম অনুসারে পদোন্নতির সুযোগ পেতেন এবং তারপর যুগ্মসচিব পদের আসীন থাকতে পারতেন।

কিছু বছর আগে সেক্রেটারিয়টে অতিরিক্ত সচিবের জন্য কয়েকটি পদ নির্ধারণ করা হয়েছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নির্দেশ অনুসারে, সেই পদ গুলি প্রস্তুত করা হয়। তবে এই নতুন নিয়মে সেক্রেটারিয়েট সার্ভিসে কর্মীদের পদোন্নতির সুযোগ বৃদ্ধি পেয়েছে।

পূর্বের খবর অনুযায়ী, নবান্ন সচিবালয়ে সেকশন অফিসারের সংখ্যা বৃদ্ধি পেয়েছিল। এর সাথেই অফিসার অন স্পেশাল ডিউটি এবং স্পেশাল অফিসারের পদে আসন সংখ্যা বৃদ্ধি করা হয়। প্রাপ্ত খবর অনুযায়ী, জয়েন্ট সেক্রেটারির পদ , অ্যাসিস্টান্ট সেক্রেটারির পদ, ডেপুটি সেক্রেটারির পদের সংখ্যাও বৃদ্ধি করা হয়েছিল। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) পূর্বের মুখ্যসচিবকে নির্দেশ দেন সচিবালয় সহ বিভিন্ন সরকারি দফতরে কর্মরত কর্মীদের পদোন্নতির জন্য যে কাজ চলছে তা শেষ করার জন্য।

এর পাশাপাশি বিভিন্ন সেকশন অফিসার পদ আসন সংখ্যা বৃদ্ধির উপরও নজর দেওয়া হয়। বিভিন্ন দফতরগুলিতে যেমন- অতিরিক্ত সচিব পর্যায়ের আধিকারিক, স্পেশাল অফিসার, ওএসডি ইত্যাদি পদে আসন সংখ্যা বৃদ্ধি করার কথা বলা হয়।

close