Kode Iklan atau kode lainnya

Big News: PhD ভর্তিতে বিরাট পরিবর্তন, পিএইচডিতে ভর্তির জন্য NET স্কোর নিয়ে বিজ্ঞপ্তি UGC-র

UGC NET PHD

UGC NET PHD: ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি) বুধবার জারি করা একটি পাবলিক বিজ্ঞপ্তিতে জানিয়েছে যে পিএইচডিতে (PhD admission) ভর্তির জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়/এইচইআই দ্বারা পরিচালিত প্রবেশিকা পরীক্ষার জায়গায় শিক্ষার্থীরা NET- স্কোর ব্যবহার করতে পারে। UGC সিদ্ধান্ত নিয়েছে যে 2024-25 শিক্ষাবর্ষ থেকে পিএইচডিতে ভর্তির জন্য NET স্কোর ব্যবহার করা যেতে পারে।

ইউজিসি সেক্রেটারি অধ্যাপক মনীশ আর জোশী জানিয়েছেন যে পিএইচডি-র জন্য একটি জাতীয় প্রবেশিকা পরীক্ষায় শিক্ষার্থীদের সাহায্য করার জন্য,  জাতীয় শিক্ষা নীতি 2020 (NEP 2020) বাস্তবায়নের অংশ হিসাবে, জাতীয় যোগ্যতা পরীক্ষার (NET) বিধানগুলি পর্যালোচনা করার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছিল।

13 মার্চ, 2024-এ অনুষ্ঠিত কমিটির সুপারিশের ভিত্তিতে, সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে 2024-2025 শিক্ষাবর্ষ থেকে, NET স্কোর করা মেধাবীরা পিএইচডিতে ভর্তির জন্য ব্যবহার করতে পারবে। জুন 2024 থেকে, তাই NET প্রার্থীদের তিনটি বিভাগে যোগ্য ঘোষণা করা হবে:

বিভাগ-১: (i) পিএইচডিতে ভর্তির জন্য যোগ্য। JRF এবং (ii) সহকারী অধ্যাপক হিসাবে যোগ্য।

বিভাগ-২: (i) পিএইচডিতে ভর্তির জন্য যোগ্য, কিন্তু JRF নেই তবে (ii) সহকারী অধ্যাপক হিসেবে যোগ্য।

বিভাগ-৩:  কেবল পিএইচডিতে ভর্তির জন্য যোগ্য।  JRF পাওয়ার বা সহকারী অধ্যাপক হিসাবেও যোগ্য নয়।

পাবলিক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পিএইচডিতে ভর্তির জন্য ব্যবহার করার জন্য প্রার্থীদের প্রাপ্ত নম্বর NET স্কোর শতাংশে ঘোষণা করা হবে। 

UGC আরও জানিয়েছে যে প্রার্থীরা 2 এবং 3 বিভাগে যোগ্যতা অর্জন করেছেন, তাদের জন্য পরীক্ষার স্কোরের জন্য 70% গুরুত্ব দেওয়া হবে এবং পিএইচডিতে ভর্তির জন্য ইন্টারভিউয়ের জন্য 30% গুরুত্ব দেওয়া হবে।  NET নম্বর এবং ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ভর্তি হবে।  ক্যাটাগরি 2 এবং 3-এর প্রার্থীদের NET-এ প্রাপ্ত নম্বর পিএইচডি-তে ভর্তির জন্য এক বছরের জন্য বৈধ হবে।

close