Kode Iklan atau kode lainnya

মার্চ, 2015 এর পরে অপ্রশিক্ষিত শিক্ষক নিয়োগ বৈধ নয়, তবে এই শিক্ষকরা...: হাইকোর্ট

শিক্ষক নিয়োগ প্রশিক্ষণ

শিক্ষক নিয়োগ প্রশিক্ষণ: মার্চ, 2015 এর পরে অপ্রশিক্ষিত শিক্ষক নিয়োগ বৈধ নয় বলে জানিয়ে দিল পাটনা হাইকোর্ট।  আদলতের পর্যবেক্ষণ “অযোগ্য শিক্ষকরা শিক্ষার যে কোনও ব্যবস্থার ক্ষতিকারক।" পাটনা হাইকোর্ট 31 মার্চ, 2015 এর পরে অপ্রশিক্ষিত "নিয়োজিত" শিক্ষকদের নিয়োগকে অবৈধ ঘোষণা করেছে।

প্রধান বিচারপতি কে বিনোদ চন্দ্রন এবং বিচারপতি আশুতোষ কুমার এবং রাজীব রায়ের সমন্বয়ে গঠিত হাইকোর্টের পূর্ণাঙ্গ বেঞ্চ বুধবার 300 টিরও বেশি আন্তঃ-আদালত আপিল নিষ্পত্তি করেছে।  আদলত জানিয়েছে যে তারা 8 আগস্ট, 2021-এর মধ্যে প্রশিক্ষণ গ্রহণ করলেও - সময়সীমা নির্ধারিত বিদ্যমান শিক্ষার আইন অনুযায়ী, সেটা শেষ হতে বাধ্য। 

তবে হাইকোর্ট অবশ্য বলেছে যে অপ্রশিক্ষিত "নিয়োজিত" শিক্ষকরা, যাদের 1 এপ্রিল, 2010 এবং 31 মার্চ, 2015 এর মধ্যে নিয়োগ করা হয়েছিল এবং 8 আগস্ট, 2021 এর আগে সফলভাবে ন্যূনতম প্রয়োজনীয় প্রশিক্ষণ পেয়েছেন, তারা কাজ চালিয়ে যেতে পারবেন।  আদলত আরও বলেছে, যদি অনির্দিষ্ট কারণে তাদের পরীক্ষা বা ফলাফল স্থগিত করা হয়, তাহলে ওই শিক্ষকরা তাদের চাকরি চালিয়ে যেতে পারবেন। 

2006 সাল থেকে পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠানের দ্বারা নিয়োগপ্রাপ্ত প্রাথমিক ও আপগ্রেডেড মাধ্যমিক বিদ্যালয়ের বেশিরভাগ "নিয়োজিত" শিক্ষকদের নিয়ে গঠিত আপিলকারীরা হাইকোর্টের একটি একক বেঞ্চের সাধারণ আদেশের বিরুদ্ধে আবেদন করেছিলেন। সেই নির্দেশে বলা হয়েছিল, যে সমস্ত শিক্ষক, 31 মার্চ, 2019 এর আগে প্রয়োজনীয় যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছেন, তাদের চাকরি সমাপ্ত হতে বাধ্য। হাইকোর্টের পূর্ণাঙ্গ বেঞ্চ জানিয়েছে, এই শিক্ষকরা কাজ চালিয়ে যেতে পারবেন।

close