Kode Iklan atau kode lainnya

SSC: মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকে শর্তাধীন শিক্ষক নিয়োগের প্রস্তুতি, বড় খবর

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া

SSC SLST শিক্ষক নিয়োগ: এবার তবে কি অপেক্ষার দিন শেষ হতে চলেছে SLST চাকরি প্রার্থীদের?  মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকে শর্তাধীন নিয়োগের প্রস্তুতি সংক্রান্ত গুরুত্বপূর্ণ বৈঠক করা হল।  সেখানেই আইনি জটিলতার পাশাপশি শর্তাধীন নিয়োগের বিষয়টি উঠে আসে।  মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষক পদপ্রার্থীদের শর্তসাপেক্ষে নিয়োগ দেওয়া যায় কি না, খতিয়ে দেখবে শিক্ষাদপ্তর ও স্কুল সার্ভিস কমিশন। 

SLST নিয়োগ নিয়ে বিকাশ ভবনে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, শিক্ষাসচিব এবং শিক্ষাদপ্তরের ল অফিসার এবং কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদারের সঙ্গে বৈঠক করেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। ওই বৈঠকে চাকরি প্রার্থীদের প্রতিনিধি হিসেবে এই বৈঠকে যোগ দিয়ে এই দাবি করেছেন কুণাল ঘোষ। 

কুণাল ঘোষ বলেন, এঁদের নিয়োগ এখনও আইনি জটিলতায় আটকে রয়েছে। নিয়োগ দিয়ে দিলে পরে আদালতের চাপের মুখে পড়তে হতে পারে এসএসসিকে। তাই শর্তাধীন নিয়োগের পথে এসএসসি হাঁটতে পারে কি না, সেই আইনি দিক খতিয়ে দেখা হচ্ছে। দপ্তর থেকে শূন্যপদের তালিকা পাঠিয়ে রাখা হচ্ছে এসএসসিকে। আদালতের সম্মতি পেলেই দ্রুত নিয়োগ শুরু করে দেওয়া যাবে। 

বুধবার কুণাল বলেন, “চাকরিপ্রার্থীদের দাবির কথা এ দিনের বৈঠকে জানিয়েছি। সরকার শূন্যপদের তালিকা তৈরি করে স্কুল সার্ভিস কমিশনকে পাঠাবে। তার পরে এই শূন্যপদের ভিত্তিতে শর্তাধীন ভাবে পরবর্তী প্রক্রিয়া শুরু করা যায় কি না, তার আইনি পরামর্শ নিয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। শিক্ষা দফতরের সবাই নিয়োগের ব্যাপারে অত্যন্ত সদর্থক। বিকাশ ভবন শূন্যপদের তালিকা স্কুল সার্ভিস কমিশনকে দ্রুত পাঠিয়ে দেবে। আমরা এমন কিছু চাইছি না, যেখানে নিয়োগ প্রক্রিয়া শুরুর পরে আবার কোর্টে মামলা হয়ে সেটি বন্ধ হয়ে যায়।”

প্রসঙ্গত উল্লেখ্য, চাকরির দাবিতে আমরণ অনশনের হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনরত চাকরি প্রার্থীরা। শিক্ষক পদে নিয়োগের দাবিতে গান্ধী মূর্তির পাদদেশে আন্দোলন চালাচ্ছেন চাকরি প্রার্থীরা। ধর্নামঞ্চে টানা ১০৭৫ দিন কেটে গেল নবম থেকে দ্বাদশের চাকরিপ্রার্থীদের।  বারেবারে প্রতিশ্রুতি পেলেও নিয়োগ হয়নি। চাকরি প্রার্থীরা জানাচ্ছেন, সরকারের সঙ্গে বার বার আলোচনায় বসা হলেও নিয়োগ এখনও অধরা। এরই মধ্যে নিয়োগ সম্পর্কিত বৈঠক হল।  দ্রুত নিয়োগের অপেক্ষায় রয়েছেন চাকরি প্রার্থীরা। 

close