Kode Iklan atau kode lainnya

Teacher Recruitment: 87,774 শিক্ষক নিয়োগে আবেদন করেছেন 4 লাখ 63 হাজার প্রার্থী, উচ্চ প্রাথমিকে 213,940

69 হাজার শিক্ষক নিয়োগের মামলা

নিউজ ডেস্ক: বিহারের তৃতীয় দফার শিক্ষক নিয়োগের আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। বিহার পাবলিক সার্ভিস কমিশন (BPSC)  ক্লাস 1 থেকে 5, 6 থেকে 8, 9 থেকে 10, 11 থেকে 12 এবং ক্লাসের জন্য স্কুল শিক্ষক পদ পূরণের জন্য শিক্ষক নিয়োগ পরীক্ষা নেবে।  অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুসারে, নিবন্ধন, ফি প্রদান এবং অনলাইন আবেদন জমা দেওয়ার সময়সীমা 26 ফেব্রুয়ারি, 2024 শেষ হয়েছে। আগ্রহী এবং যোগ্য ব্যক্তিরা BPSC TRE 3-এর জন্য অফিসিয়াল ওয়েবসাইট, bpsc.bih.nic.in-এর মাধ্যমে আবেদন করেছেন। এই নিয়োগ অভিযানের মাধ্যমে 87,774টি পদ পূরণ করা হবে।

BPSC TRE 3.0 তে শিক্ষক নিয়োগে সবচেয়ে কম সংখ্যক আবেদন জমা পড়েছে উচ্চ মাধ্যমিকের জন্য। প্রাথমিক শিক্ষক পদে ১ লাখ তিনি হাজার, ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির জন্য ১ লাখ ৪২ হাজার ৪২০টি, নবম ও দশম শ্রেণির জন্য ১ লাখ ২ হাজার ৪৫০টি আবেদন জমা পড়েছে। তৃতীয় ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন মোট ৪ লাখ ৬৩ হাজার প্রার্থী।

এবার সবচেয়ে বেশি আবেদন এসেছে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য।  প্রাথমিকে 1,60,644, উচ্চ প্রাথমিকে 213,940, মাধ্যমিকে  1,44,735 এবং 61,986 জন উচ্চ মাধ্যমিকে জন আবেদন করেছেন। অনেক প্রার্থী একই সঙ্গে বিভিন্ন বিভাগের জন্য বিভিন্ন আবেদনপত্র পূরণ করেছেন।  এমন পরিস্থিতিতে পরীক্ষায় উপস্থিত হবেন মোট ৫,৮১,৩০৫ জন।  অনেকে ষষ্ঠ থেকে অষ্টম এবং নবম থেকে দশম পর্যন্ত সাধারণ আবেদন করেছেন।  একইভাবে অনেক পরীক্ষার্থী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জন্য আবেদনপত্র পূরণ করেছেন।  কমিশন সচিব রবিভূষণ জানিয়েছেন, পরীক্ষার তারিখে কিছু পরিবর্তন রয়েছে।

তৃতীয় পর্বের পরীক্ষায় একটি মাত্র পেপার থাকবে।  এই পরীক্ষা হবে আড়াই ঘণ্টার।  প্রথম পর্বে ভাষা পরীক্ষা হবে।  পার্ট-২ হবে জেনারেল স্টাডিজ এবং পার্ট-৩ হবে সংশ্লিষ্ট বিষয়ে।  প্রথম পর্ব (ভাষা) পাশ করলে শিক্ষক পদে যোগ্য হবেন। এতে মোট ৩০ নম্বরের জন্য ৩০টি প্রশ্ন করা হবে।  জেনারেল স্টাডিজে 40 নম্বর থাকবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য এক নম্বর করে মার্ক থাকবে অর্থাৎ মোট 40 নম্বর।  বিষয়ের পরীক্ষায় 80 নম্বরের 80টি প্রশ্ন করা হবে।  ভাষায় যোগ্যতা অর্জন করলে তবেই মেধা তালিকা তৈরি করা হবে। একটি পুস্তিকায় তিনটি অংশ থেকে প্রশ্ন থাকবে।  পরীক্ষার সিলেবাস এনসিইআরটি এবং SCRT এর মাধ্যমে করা হবে।  কোনো ইন্টার্ভিউ নেওয়া হবে না।  BPSC TRE 3.0-তেও কোনো নেতিবাচক মার্কিং থাকবে না।

close