Kode Iklan atau kode lainnya

লক্ষ্মীর ভান্ডার অতীত! এবার ৫০০০ টাকা পাবেন, রাজ্যের মহিলাদের জন্য নতুন প্রকল্পে এইভাবে আবেদন করুন

জাগো প্রকল্প
ফাইল চিত্র

জাগো প্রকল্প: লক্ষ্মীর ভান্ডার অতীত! এবার ৫০০০ টাকা পাবেন, পশ্চিমবঙ্গ সরকার মহিলাদের জন্য নতুন প্রকল্প এনেছে। পশ্চিমবঙ্গ সরকারের অনেক প্রকল্প রয়েছে যার মাধ্যমে অনেক সাধারণ মানুষ আর্থিকভাবে উপকৃত হয়ে থাকেন। রাজ্যে অনেক মানুষ আছেন যারা অনেক প্রকল্পের জন্য আবেদন করে টাকা পাচ্ছে। শুধু তাই নয়, বাংলার মহিলাদের পাশে দাঁড়িয়ে লক্ষ্মীর ভান্ডারের মতো বিভিন্ন সামাজিক নিরাপত্তা প্রকল্প শুরু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

তবে এবার মনে করা হচ্ছে এসবই অতীত হয়ে যাবে। কারণ পশ্চিমবঙ্গ সরকারের আরও একটি প্রকল্প চালু হয়েছে যেখানে আপনি ভাল পরিমাণ অর্থ পেতে পারেন। আপনি যদি একজন মহিলা হন তবে আপনি একটি বিশেষ স্কিমের জন্য আবেদন করতে পারেন। আপনি এই স্কিমে রেজিস্ট্রেশন করে ৫০০০ টাকা পেতে পারেন। কিভাবে আবেদন করতে হবে? কারা আবেদন করতে পারেন? কিভাবে টাকা পাবেন? এই প্রশ্নগুলো নিশ্চয়ই আপনার মনে ঘুরপাক খাচ্ছে? 

আমরা আজ যে প্রকল্পটি নিয়ে আলোচনা করা হচ্ছে তার নাম জাগো প্রকল্প। আর এই প্রকল্প লক্ষ্মীর ভান্ডার বা কন্যাশ্রীর থেকে একেবারেই আলাদা। ৫০০ টাকা বা ১০০০ টাকা নয়, মহিলারা এই স্কিমের জন্য আবেদন করলে একবারে ৫০০০ টাকা পেতে পারেন।

তবে এর জন্য আপনাকে অবশ্যই স্বনির্ভর গোষ্ঠী বা সেলফ হেল্প গোষ্ঠীর সদস্য হতে হবে। আপনাকে কমপক্ষে এক বছরের জন্য এই গ্রুপের সদস্য থাকতে হবে। আপনার নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে। যার বয়স ছয় মাসের বেশি হতে হবে। এটি ছাড়াও, জাগো প্রকল্পের জন্য ইতিমধ্যেই আপনার ব্যাঙ্কে কমপক্ষে ৫০০০ টাকা থাকতে হবে।

অনলাইনে আবেদন করতে, আপনাকে প্রথমে shgsewb.gov.in ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে হবে। তারপর OTP দিতে হবে এবং আপনার স্বনির্ভর গোষ্ঠীর সমস্ত তথ্য দিতে দিতে। কিছু গুরুত্বপূর্ণ নথিও আপলোড করতে হবে। স্বনির্ভর গোষ্ঠী ইচ্ছা করলে BDO অফিসেও আবেদন করতে পারে। এছাড়াও, আপনি যদি 7773003003 নম্বরে একটি মিসড কল করেন তবে আপনাকে জাগো প্রকল্প কেন্দ্র থেকে কল করা হবে। আপনি আপনার গ্রুপ সম্পর্কে সমস্ত তথ্য দিয়ে সেখানে নিবন্ধন করতে পারেন। সবচেয়ে ভালো দিক হল আপনি যদি এই জাগো স্কিমের অংশ হন তাহলে ২ লাখ টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমা প্রদান করা হবে। তবে যেসব গ্রুপ কখনো ব্যাংক থেকে ঋণ নেয়নি তারা এর সুবিধা পাবে না।

close