Kode Iklan atau kode lainnya

সম্প্রতি নিয়োগ পাওয়া ১ লাখেরও বেশি শিক্ষকের নথি পুনরায় যাচাইকরণ শুরু করছে এই রাজ্য

শিক্ষকের নথি পুনরায় যাচাই

নিউজ ডেস্ক: বিহার শিক্ষা দফতর গত মাসে নিয়োগ করা প্রায় এক লক্ষ শিক্ষকের নথি পুনরায় যাচাইয়ের নির্দেশ দিয়েছে। বেশ কিছু প্রার্থীর চাকরি নিয়ে প্রশ্ন ওঠার পরেই এই সিধান্ত নেওয়া হয়েছে।

শিক্ষা বিভাগের অতিরিক্ত মুখ্য সচিব কে কে পাঠক 28 ডিসেম্বর সমস্ত জেলা ম্যাজিস্ট্রেটদের (ডিএম) কাছে একটি চিঠিতে 15 জানুয়ারি থেকে পুনরায় যাচাইকরণ অভিযানের আহ্বান জানিয়েছেন। 

বিভাগটি সম্প্রতি 4,000 নির্বাচিত শিক্ষককে পুনঃযাচাইয়ের জন্য ডেকেছে এবং এছাড়াও যে প্রার্থীরা প্রবেশিকা পরীক্ষায় অংশ নিয়েছিলেন তারাই চাকরিতে যোগদান করেছিলেন কিনা তা খুঁজে বের করতে চাইছে দফতর।  প্রক্রিয়া চলাকালীন, বিভাগ তিনজন প্রতারককে শনাক্ত করেছে।  এছাড়া যোগদানকারী তিন শিক্ষক পালিয়ে যায়।  অধিদপ্তর কর্তৃক প্রতারকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিহার সরকার 1,20,336 জন নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষককে নিয়োগপত্র প্রদান করেছে, যারা এই বছরের 2 নভেম্বর রাজ্যের সমস্ত জেলা সদর দফতরে BPSC দ্বারা পরিচালিত শিক্ষক নিয়োগ পরীক্ষা (TRE-1) পাস করেছে।  কমিশন সম্প্রতি রাজ্যে বিভিন্ন বিষয়ের শিক্ষকের মোট ৮৬,৫৫৭টি পদ পূরণের জন্য TRE-2 ফলাফলও ঘোষণা করেছে।

বিহারের শিক্ষামন্ত্রী, চন্দ্র শেখর, যদিও এই বিষয়ে কোনও মন্তব্য করেননি। 

এখন BPSC লিখিত পরীক্ষার সময় নেওয়া TRE-1 এবং TRE-2-এর সমস্ত নির্বাচিত প্রার্থীদের থাম্ব ইমপ্রেশন দিতে সম্মত হয়েছে৷  চিঠিতে বলা হয়েছে, TRE-2''-এর নির্বাচিত প্রার্থীদের পুনঃ-যাচাই প্রক্রিয়া এবং কাউন্সেলিং-এর সময় যারা শিক্ষক হিসাবে যোগদান করেছেন তাদের সাথে এই ইমপ্রেশনগুলি মিলে যাবে।

স্কুল শিক্ষক প্রতিযোগিতামূলক পরীক্ষায় দূর্নীতিতে জড়িত থাকার অভিযোগে বিপিএসসি শুক্রবার 49 জন পরীক্ষার্থীকে কমিশনের পরিচালিত যে কোনও পরীক্ষায় উপস্থিত হতে স্থায়ীভাবে নিষেধ করেছে।  বহিষ্কৃত প্রার্থীদের তালিকা কমিশনের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, সমস্ত ডিএমকে নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের (TRE-1-এর) নথি পুনরায় যাচাইয়ের জন্য ডাকার পরামর্শ দেওয়া হচ্ছে এবং প্রবেশিকা পরীক্ষার সময় কমিশনের দ্বারা সংগৃহীতদের সাথে তাদের থাম্ব ইমপ্রেশন মেলাতে হবে। এই শিক্ষকরা তাদের নিজ নিজ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাথে আসবেন যেখানে তারা বর্তমানে কাজ করছেন। আঙুলের ছাপ মিলানোর সময় যদি অসামঞ্জস্যতা পাওয়া যায়, তাহলে অবৈধ কাজে জড়িতদের বিরুদ্ধে অবিলম্বে আইনি ব্যবস্থা নেওয়া হবে।  সমস্ত নির্বাচিত প্রার্থীদের আধার কার্ডও পুনরায় যাচাই করা হবে।  

close