Kode Iklan atau kode lainnya

PhD Admission: পিএইচডি করার সুযোগ রাজ্যের এই বিশ্ববিদ্যালয়ে, আবেদনের শেষ দিন কবে?

PhD Admission

PhD Admission: ভালো খবর পিএইচডি করতে ইচ্ছুক প্রার্থীদের জন্য। বারাসাতে অবস্থিত ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটিতে উদ্ভিদবিদ্যা, এডুকেশন এবং কম্পিউটার সায়েন্স বিষয়ে পিএইচডি-তে ভর্তি হওয়ার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগ্রহীদের প্রার্থীরা সশরীরে উপস্থিত হয়ে আবেদনপত্র জমা দেবেন।  চলতি বছরের ১৮ ডিসেম্বর থেকে ১৪ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কার্যালয়ে ভর্তির আবেদন করা যাবে। তবে, শনি ও রবিবার এবং বিশ্ববিদ্যালয়ের ছুটির দিনগুলিতে আবেদন সংক্রান্ত বিষয়ে কোনও কাজ করা হবে না। 

শূন্যপদ (PhD Admission)

বিজ্ঞপ্তি অনুযায়ী, ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির তরফে উদ্ভিদবিদ্যা, এডুকেশন এবং কম্পিউটার সায়েন্স— এই তিনটি বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে। উদ্ভিদবিদ্যা বিভাগে ১০টি, এডুকেশন বিভাগে ২১টি এবং কম্পিউটার সায়েন্স বিভাগে ছ’টি শূন্য আসন রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা (Education Qualification)

পিএইচডিতে (PhD Admission) ভর্তি হওয়ার জন্য আবেদনকারীদের উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করতে হবে। পাশাপাশি, তাঁদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট), গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট), স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট), স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট (স্লেট)— এর মধ্যে যে কোনও একটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

আবেদন প্রক্রিয়া (Application Procedure)

আগ্রহীদের ভর্তি হওয়ার আবেদনের জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে একটি ফর্ম ডাউনলোড করতে হবে। ওই ফর্মটি পূরণ করে শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র-সহ অন্যান্য আনুষঙ্গিক নথি বিশ্ববিদ্যালয়ের কার্যালয়ে এসে জমা দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের ক্যাশ বিভাগ থেকে ১,০০০ টাকা আবেদনমূল্যের একটি রসিদও পড়ুয়াদের সংগ্রহ করতে হবে। আগ্রহী প্রার্থীদের নির্দিষ্ট তারিখের পূর্বে আবেদন জমা দিতে হবে। এই মর্মে আরও তথ্য জেনে নিতে বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তি ডাউনলোড করেনিন। 

close