Kode Iklan atau kode lainnya

নিকটাত্মীয়কে চাকরির প্রক্রিয়া আরও শিথিল করছে রাজ্য সরকার, তবে থাকছে এই শর্ত

 ডায়েড-ইন-হারনেস

নিউজ ডেস্ক: নিকটাত্মীয়কে চাকরির জন্য পরীক্ষার নিয়ম আরও শিথিল করছে রাজ্য সরকার। পরীক্ষা-বিধির জটিলতার কারণে মৃত কর্মীর নিকটাত্মীয়দের নিয়োগ দেওয়া যাচ্ছিল না সময় মতো। সমস্যায় পড়ছিল পরিবারগুলো। এই অবস্থায় নিয়ম শিথিল করা হচ্ছে। 

ডায়েড-ইন-হারনেস ক্ষেত্রে কর্মচারী সংগঠনগুলির একাংশ জানাচ্ছে, নিয়োগের ক্ষেত্রে কম্পিউটার পরীক্ষার বিষয় সম্বলিত রাজ্য ‘সার্ভিস (রিক্রুটমেন্ট টু ক্লারিক্যাল ক্যাডার) আইন’-টি এখন সরকারের বিবেচনাধীন। ফলে সংশ্লিষ্ট চাকরিগুলি দেওয়ার ক্ষেত্রে কিছু সমস্যা হচ্ছে। সম্প্রতি এই বাধা দূর করার নির্দেশ অর্থ দফতর দিয়েছে বলে জানা গেছে।

পরিবারের সদস্য চাকুরিরত অবস্থায় প্রয়াত হওয়ায় অনেক পরিবারের পরিস্থিতি খুব খারাপ। পরীক্ষা-বিধির জটিলতার কারণে নিকটাত্মীয়দের নিয়োগ দেওয়া নিয়ে সমস্যা হচ্ছে। তাই অর্থ দফতর নির্দেশিকা প্রকাশ করে জানিয়েছে, তেমন যোগ্য প্রার্থীদের জেলা অফিসে লোয়ার ডিভিশন ক্লার্ক পদে নিয়োগ করা যাবে শূন্যপদের নিরিখে। তাতে শুরুতেই কম্পিউটার যোগ্যতা-পরীক্ষার বাধ্যবাধকতা থাকবে না। 

শূন্যপদ জরিপ করা হবে এবং যে সমস্ত প্রার্থী যোগ্য তাঁদের জেলা অফিসগুলিতে লোয়ার ডিভিশন ক্লার্ক পদে নিয়োগ দেওয়া হবে। এর জন্য প্রথমেই কোনও লিখিত পরীক্ষা নেওয়া হবে না।

তবে একটি শর্ত থাকবে। বলা হয়েছে, ‘প্রবেশন’-এ থাকাকালীন সংশ্লিষ্টকে সেই পরীক্ষায় পাশ করতেই হবে। পরীক্ষা নেওয়া হবে নেতাজি সুভাষ প্রশাসনিক প্রশিক্ষণ কেন্দ্রে। নির্দিষ্ট সময়ের মধ্যে সেই পরীক্ষায় পাশ করা না গেলে স্থায়ীকরণ হবে না এবং পদোন্নতিতে তা বাধা হতে পারে। তবে পাশ করলে সংশ্লিষ্টকে স্থায়ী বলে গ্রাহ্য করা হবে। নিয়মমাফিক সংশ্লিষ্টের পদোন্নতিও হবে।  রাজ্যের এই সিধান্তে নিয়োগ জট অনেকটাই কাটতে চলেছে বলে মনে করা হচ্ছে। 

close