Kode Iklan atau kode lainnya

৫৮ হাজার প্রাথমিক শিক্ষকের মেধাতালিকা প্রকাশ মামলায় এই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

৯৪ জন প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল

নিউজ ডেস্ক: প্রাথমিকের শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় আজ দীর্ঘক্ষণ শুনানি হল কলকাতা হাইকোর্টে। প্যানেল প্রকাশ করা নিয়ে এদিন শুনানি চলে। আদালতের প্রশ্নের মুখে পড়তে হয় প্রাথমিক শিক্ষা পর্ষদকে। ৫৮ হাজার প্রাথমিক শিক্ষকের নিয়োগ তালিকা কোথায়? প্যানেলের বাইরে কত জন আছেন? পাশাপাশি বোর্ড এর আগে যে ৯৪ জনের নিয়োগ বেআইনি বলে জানিয়েছিল, তাদের কি আসনের চেয়ে অতিরিক্ত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল?  জানতে চাইল আদালত। প্রাথমিকে ৪২ হাজার এবং ১৫ হাজার ৫০০ শিক্ষক নিয়োগে  প্রাথমিক শিক্ষক নিয়োগের রুলস ৮ মান্য করা হয়েছে কিনা তা নিয়ে আগামী ৭ ডিসেম্বরের মধ্যে  বোর্ডকে হলফনামা জমা করতে হবে এবং কপি সার্ভ করে জানাতে হবে। আজ এই নির্দেশ দিলেন বিচারপতি অমৃতা সিনহা। প্যানেল প্রকাশ নিয়ে ওই দিন অবস্থান স্পষ্ট করতে হবে পর্ষদকে। এই  মামলার পরবর্তী শুনানি ১২ই ডিসেম্বর। 

প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি কাণ্ডে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে ধাক্কা খেয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। ২০১৬, ২০২০ নিয়োগ প্রক্রিয়ার প্যানেল প্রকাশে সিঙ্গেল বেঞ্চের নির্দেশ বহাল রাখা হয়। প্যানেল প্রকাশ করতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদের। মোট ৫৮ হাজার শিক্ষকের তালিকা প্রকাশ করতে বলে আদালত।

এই মামলার শুনানিতে প্রাথমিক শিক্ষা পর্ষদের উদ্দেশে বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ নির্দেশে দিয়েছিলেন, বিচারপতি অমৃতা সিনহার নির্দেশ মেনে প্যানেল প্রকাশ করতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। এক্ষেত্রে প্রার্থীদের নম্বর বিভাজন সহ প্যানেল প্রকাশে করতে হবে পর্ষদকে। 

এর আগে ৯৪ জন প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করেন বিচারপতি অমৃতা সিনহা। অনিয়ম করে চাকরি পাওয়া অযোগ্য শিক্ষকদের চাকরি বাতিল হয়। এই শিক্ষকেরা টেট পাশ না করেও চাকরি পেয়েছিলেন। সিবিআই এবং প্রাথমিক শিক্ষা পর্ষদের রিপোর্টের ভিত্তিতে এই চাকরি বাতিল করা হয়।

বেআইনি নিয়োগের তদন্তে নেমে সিবিআই ৯৬ জনকে শনাক্ত করে। এদের সকলকেই পর্ষদ অফিসে হাজির হয়ে টেট পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার প্রমাণ দাখিলের নির্দেশ দিয়েছিল আদালত। পর্ষদ আদালতে জানায়, ৯৪ জন কোনও শংসাপত্র দাখিল করতে পারেনি। এরপরই ওই ৯৪ জনের চাকরি বাতিলের নির্দেশ দেন বিচারপতি। একই সঙ্গে ২০১৬ সালের প্যানেল প্রকাশের নির্দেশ দেন বিচারপতি। 

প্রাথমিক শিক্ষা পর্ষদকে আরও একটি গুরুত্বপূর্ণ নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা। প্যানেল প্রকাশ করতে হবে পর্ষদকে। জেলাভিত্তিক প্যানেল প্রকাশ করতে হবে। প্রায় ৫৮ হাজার প্রাথমিক শিক্ষকের মেধাতালিকা প্রকাশ করতে হবে। ডিভিশন বেঞ্চ সেই নির্দেশ বহাল রাখল। আগামী ১২ই ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

close