Kode Iklan atau kode lainnya

Big News: প্রাথমিক শিক্ষক নিয়োগে নতুন জটিলতা, বঞ্চিত হতে পারেন ৪ হাজার চাকরি প্রার্থী, রিপোর্ট তলব

অভিজিৎ গঙ্গোপাধ্যায়

NIOS DElEd: প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে নতুন জটিলতা তৈরি হল। প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় নতুন জটিলটা সামনে এল। নতুন নিয়োগ প্রক্রিয়া থেকে বঞ্চিত হতে পারেন ৪ হাজার চাকরি প্রার্থী। রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট।

সম্প্রতি ১৮ মাসের DElEd নিয়ে রায় দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট। আদালত জানিয়েছে,  ১৮ মাসের NIOS DElEd কোর্স ২৪ মাসের DElEd কোর্সের সমান হতে পারে না। উত্তরাখণ্ডের প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় সুপ্রিম কোর্ট জানিয়েছে, এই সমস্ত চাকরি প্রার্থী শিক্ষক পদে নিয়োগের যোগ্য নয়।

BIG NEWS FOR NIOS DELED CANDIDATES CLICK HERE 

এই NIOS DElEd সম্পর্কিত একটি মামলা আজ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে শুনানির জন্য ওঠে। বিচারপতি প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে সুপ্রিম কোর্টের রায়ের পরিপেক্ষিতে পর্ষদ কি সিদ্ধান্ত নিতে চলেছে তা জানতে চান।  

আগামী ৪ জানুয়ারি এই মামলা ফের কলকাতা হাইকোর্টে উঠবে। তার আগে প্রাথমিক শিক্ষা পর্ষদকে জানাতে হবে এই পরীক্ষার্থীদের বিষয়ে কি সিদ্ধান্ত নেওয়া হবে। অর্থাৎ বলাই যায়, সুপ্রিম কোর্টের নির্দেশের পরে নতুন নিয়োগ প্রক্রিয়া থেকে বঞ্চিত হতে পারেন ৪ হাজার চাকরি প্রার্থী।

প্রসঙ্গত উল্লেখ্য, NIOS থেকে DELED করা চাকরি প্রার্থীরা সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেয়েছেন। 14 সেপ্টেম্বর 2022 তারিখে উত্তরাখণ্ড হাইকোর্টের গৃহীত রায় এবং আদেশটি বাতিল করা হয়েছে, এর ফলে NIOS থেকে DElEd করা চাকরি প্রার্থীরা প্রাথমিক শিক্ষক নিয়োগের বাইরে চলে যাবে। পাটনা হাইকোর্টের সিদ্ধান্ত নিয়েও বিস্ময় প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট।  NCTE কেন এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেনি? প্রশ্ন তুলেছে দেশের সর্বোচ্চ আদালত। উত্তরাখণ্ড হাইকোর্টের আদেশ বাতিল করেছে সুপ্রিম কোর্ট।https://www.wbssc.org.in/2023/11/nios-deled-calcutta-high-court-has.html

close