Kode Iklan atau kode lainnya

NIOS DELED: 18 মাসের NIOS D.EL.ED 2 বছরের D.EL.ED এর সমতুল্য নয়, শিক্ষকদের ভবিষৎ কি?

চাকরি বাতিল

NIOS DELED CASE: NIOS থেকে DELED করা চাকরি প্রার্থীরা সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেল। 14 সেপ্টেম্বর 2022 তারিখে উত্তরাখণ্ড হাইকোর্টের গৃহীত রায় এবং আদেশটি বাতিল করা হয়েছে, এর ফলে NIOS থেকে DElEd করা চাকরি প্রার্থীরা প্রাথমিক শিক্ষক নিয়োগের বাইরে চলে যাবে। পাটনা হাইকোর্টের সিদ্ধান্ত নিয়েও বিস্ময় প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট।  NCTE কেন এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেনি? প্রশ্ন তুলেছে দেশের সর্বোচ্চ আদালত। উত্তরাখণ্ড হাইকোর্টের আদেশ বাতিল করেছে সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট নির্দেশে জানিয়েছে 18 মাসের NIOS থেকে D.EL.ED এবং 2 বছরের D.EL.ED সমতুল্য নয়। তবে এই রায়ের বিপক্ষে আপিল করা যাবে বলে জানিয়েছে সর্বোচ্চ আদালত।

BAD NEWS FOR NIOS DELED JOB ASPIRANTS 

সুপ্রিম কোর্টের NIOS DELED রায় সম্পর্কে যা জানা যাচ্ছে, তা হল- 

 ● NIOS DELED প্রার্থীরা শিক্ষকপদে নিয়োগের জন্য অযোগ্য।

 ● যারা চাকরি পেয়ে গেছেন, তাদের সমস্যা নেই।

 ● প্রাথমিকের শিক্ষকপদের চাকরি কেবল DELED করা প্রার্থীরাই পাবেন।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিং (এনআইওএস) থেকে ডিএলএড (প্রাথমিক শিক্ষায় ডিপ্লোমা) করা প্রার্থীদের ২৬৪৮টি পদে শিক্ষক নিয়োগে অন্তর্ভুক্ত করার হাইকোর্টের সিদ্ধান্তের বিরুদ্ধে উত্তরাখণ্ড সরকার সুপ্রিম কোর্টে আবেদন করেছিল। সেই মামলার রায় দেওয়া হল। 

উত্তরাখণ্ডের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের জন্য, শিক্ষা বিভাগ 2020-21 সালে 2648 টি পদের জন্য আবেদন আহ্বান করেছিল। জেলা শিক্ষা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের D.El.Ed এবং B.Ed প্রার্থীদের পাশাপাশি যারা NIOS থেকে D.El.Ed করেছেন তারা এর জন্য আবেদন করেছিলেন।  সরকার প্রথমে NIOS থেকে D.El.Ed প্রার্থীদের শিক্ষক নিয়োগে অন্তর্ভুক্ত করেছিল, কিন্তু পরে তাদের বাদ দেওয়া হয়। 

এরপর সরকারের এই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে গিয়েছিলেন এনআইওএস-এর ডিএলএড প্রার্থীরা। হাইকোর্ট ২০২২ সালের ১০ ফেব্রুয়ারি সরকারি আদেশ বাতিল করে শিক্ষক নিয়োগে অন্তর্ভুক্ত করার নির্দেশ দিলেও হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে সরকার সুপ্রিম কোর্টে যায়।  আজ মঙ্গলবার এই মামলার রায় দেওয়া হল।

https://www.wbssc.org.in/2023/11/nios-deled-case-supreme-court-judgement.html

close