Kode Iklan atau kode lainnya

রাজ্যে প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে ১২০০০ প্রার্থীর নিয়োগে নতুন জটিলতা! কি করবে পর্ষদ?

প্রাথমিক শিক্ষা পর্ষদ গৌতম পাল

নিউজ ডেস্ক: প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে নতুন জটিলতা তৈরি হল। প্রাথমিকের ১২০০০ প্রার্থীর নিয়োগে আবার জটিলতা! নিয়োগ নিয়ে এ বার প্রাথমিক শিক্ষা পর্ষদকেই সিদ্ধান্ত নিতে বললেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

প্রশিক্ষণ না নিয়ে স্কুলে শিক্ষকতার চাকরি পেয়েছেন যাঁরা, তাঁদের জন্য ২০১৭ সালে ১৮ মাসের একটি প্রশিক্ষণ কোর্স শুরু করে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি ১৮ মাসের DElEd নিয়ে রায় দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট। আদালত জানিয়েছে,  ১৮ মাসের NIOS DElEd কোর্স ২৪ মাসের DElEd কোর্সের সমান হতে পারে না। বিচারপতির নির্দেশ, এই ধরনের প্রার্থীদের পর্ষদ যা সিদ্ধান্ত নেবে। তা আগামী ৪ জানুয়ারির মধ্যে জানাতে হবে আদালতকে। বিচারপতির এই নির্দেশে আশঙ্কা, এর ফলে নিয়োগ প্রক্রিয়ায় অংশই নিতে পারবেন না ওই চার হাজার চাকরিপ্রার্থী।

বৃহস্পতিবার মামলাকারীর আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য এবং আইনজীবী দিব্যেন্দু চট্টোপাধ্যায় জানান, উত্তরাখণ্ডের একটি মামলায় সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, কেন্দ্র স্কুলে চাকরিরত শিক্ষকদের জন্য দেড় বছরের যে ডিএলএড প্রশিক্ষণ চালু করেছিল, তা নিলেও নতুন চাকরিপ্রার্থীরা চাকরির জন্য আবেদন করতে পারবেন না। সুপ্রিম কোর্ট জানায়, ওই প্রশিক্ষণ শুধুমাত্র চাকরিরত শিক্ষকদের জন্যই চালু করা হয়েছিল। কিন্তু কার্যক্ষেত্রে দেখা যাচ্ছে, যাঁরা এখনও চাকরি পাননি তাঁরা দেড় বছরের ওই প্রশিক্ষণ নিয়ে চাকরির আবেদন করছেন। এই চাকরিপ্রার্থীরাই নতুন নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবে না বলে জানিয়েছিল সুপ্রিম কোর্ট।

বাংলাতেও ওই প্রশিক্ষণ নিয়ে চাকরির আবেদনকারী প্রায় ১২০০০ পরীক্ষার্থী রয়েছেন। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানিয়ে দিলেন, তাঁদের ব্যাপারে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই সিদ্ধান্ত নিতে হবে। আর সিদ্ধান্ত নিতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকেই।

আগামী ৪ জানুয়ারি এই মামলা ফের কলকাতা হাইকোর্টে উঠবে। তার আগে প্রাথমিক শিক্ষা পর্ষদকে জানাতে হবে এই পরীক্ষার্থীদের বিষয়ে কি সিদ্ধান্ত নেওয়া হবে। অর্থাৎ বলাই যায়, সুপ্রিম কোর্টের নির্দেশের পরে নতুন নিয়োগ প্রক্রিয়া থেকে বঞ্চিত হতে পারেন ১২ হাজার চাকরি প্রার্থী।

close