Kode Iklan atau kode lainnya

ডাবল খুশি: শুধুমাত্র DA নয়, বেতন নিয়ে আরও বড় সুখবর পেতে চলেছেন সরকারি কর্মীরা

মহার্ঘ ভাতা (DA)

নিউজ ডেস্ক: শুধুমাত্র DA নয়, কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য আরও বড় সুখবর দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। নতুন বছরে মহার্ঘ ভাতা আবার বৃদ্ধি পাবে। অন্যদিকে সরকার পরবর্তী বেতন কমিশনের আপডেটও দিতে পারে। 

এআইসিপিআই সূচকের যে তথ্য এখন পর্যন্ত এসেছে, তাতে ইঙ্গিত রয়েছে যে এবারও ৪-৫ শতাংশ ডিএ বৃদ্ধি হতে পারে। এতে সরাসরি উপকৃত হবেন ১ কোটিরও বেশি কর্মচারী ও পেনশনভোগীরা।

এই মুহূর্তে ৪৬ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। কেন্দ্রের মোদি সরকার নতুন বছরের জানুয়ারি ২০২৪-এর জন্য কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪-৫ শতাংশ বাড়িয়ে দিতে পারে। সেক্ষেত্রে DA ৫০ শতাংশ পার হয়ে যাবে। এর পাশাপাশি ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি হতে পারে। এমনটা হলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বড় ধরনের লাফিয়ে বাড়বে। ৭ম বেতন কমিশনের অধীনে ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির কারণে কেন্দ্রীয় কর্মচারীদের নূন্যতম বেতন ৮,৮৬০ টাকা বাড়বে। 

ফিটমেন্ট ফ্যাক্টর বর্তমানে ২.৫৭। যদি তা বাড়িয়ে ৩.৬৮ করা হয়, তাহলে লেভেল ১এর গ্রেড পে-এর অধীনে থাকা কর্মীদের বেতন বৃদ্ধি হয়ে ২৬ হাজার টাকা হবে।  আসলে ফিটমেন্ট ফ্যাক্টর হল সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মূল বেতন নির্ধারণের সূত্র। শেষবার ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানো হয়েছিল ২০১৬ সালে। এরপর কেন্দ্রীয় কর্মচারীদের নূন্যতম বেতন ৬ হাজার থেকে বাড়িয়ে ১৮ হাজার টাকা করা হয়।

close