Kode Iklan atau kode lainnya

Holiday: নভেম্বরে ১৩ দিন ছুটি মিলবে রাজ্য সরকারি কর্মীদের! একনজরে দেখে নিন তালিকা

পুজোর ছুটি
ফাইল চিত্র

নিউজ ডেস্ক: দুর্গা পুজার ছুটি (Holiday) শেষ হয়েছে। আজ থেকেই রাজ্যের সরকারি অফিস গুলো খুলেছে। তবে পুজোর ছুটি শেষ হয়েও হচ্ছে না শেষ! রাজ্য সরকারি অফিস খুললেও লম্বা ছুটির তালিকা তৈরি আছে। নভেম্বর মাসে বড় রকমের ছুটি উপভোগ করতে পারবেন রাজ্যের সরকারি কর্মীরা।

নভেম্বর মাস জুড়েও যে ১৩টি ছুটি রয়েছে। আগামী ১২ নভেম্বর কালীপুজো। সে দিন রবিবার পড়ায় এমনিতেই সরকারি ছুটি মার যাওয়ার কথা। এর সঙ্গে রাজ্য সরকার কালীপুজোর অতিরিক্ত ছুটি দিয়েছে ১৩ ও ১৪ নভেম্বর। তার পরের দিন ১৫ নভেম্বর ভাইফোঁটার ছুটি। একই দিনে বিরসা মুন্ডার জন্মদিনের ছুটি রয়েছে। তবে দুই ছুটি মিলে যাওয়ায় দুঃখ নেই। ১৬ নভেম্বর বৃহস্পতিবার ভাইফোঁটার অতিরিক্ত ছুটি দিয়েছে নবান্ন। 

ঘটনাচক্রে, এ বার ছটপুজোও রবিবার পড়েছে। ১৯ নভেম্বর। রাজ্যে ছটেরও অতিরিক্ত ছুটি রয়েছে ২০ নভেম্বর, সোমবারে। সেই হিসাবে ১৮ থেকে ২০ নভেম্বর টানা ছুটি মিলবে। মাসের শেষ ছুটির দিন গুরু নানকের জন্মদিন ২৭ নভেম্বর। সেটাও সোমবার হওয়ায় টানা তিন দিন ছুটির সুযোগ পাবেন অনেকেই।

প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্য সরকার তিনটি ভাগে ছুটি দেয়। এক, ১৯৮৮ সালের ‘ন্যাশনাল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট’ (এনআই) অনুযায়ী গোটা দেশেই কিছু ছুটি পেয়ে থাকেন সরকারি কর্মচারীরা। দুই, রাজ্য সরকার স্থানীয় উৎসবের জন্য ছুটি দিতে পারে। আর তিন, অতিরিক্তি ছুটি দেওয়ারও সুযোগ রয়েছে রাজ্য সরকারের হাতেই। 

close