Kode Iklan atau kode lainnya

WBSSC: উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে কী জানাচ্ছে স্কুল সার্ভিস কমিশন? অবশ্যই জেনেনিন

  SSC আপার প্রাইমারি

School Service Commission 

নিউজ ডেস্ক: উচ্চ প্রাথমিকের শিক্ষকপদে (upper primary teacher recruitment) শূন্যপদে কাউন্সেলিং শুরুর নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। প্রাথমিক তালিকায় আছেন ন’হাজার হবু শিক্ষক। উচ্চ প্রাথমিকের মেধাতালিকায় নিয়োগের ব্যাপারে মামলা হয়েছিল কলকাতা হাই কোর্টে। এই নিয়োগ প্রক্রিয়ার প্যানেলভুক্ত ন’হাজার প্রার্থী রয়েছেন। ৪ হাজার জন আছেন অপেক্ষমান তালিকায়।

উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগ (wbssc teacher recruitment) সংক্রান্ত একটি মামলার শুনানি হয় বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি উদয় কুমারের বেঞ্চে। বেঞ্চ সব পক্ষের বক্তব্য শোনার পর জানায়, শিক্ষক নিয়োগের কাউন্সেলিং শুরু করা যাবে।

উচ্চ প্রাথমিকের একটি মেধাতালিকায় (merit list) নিয়োগের ব্যাপারে মামলা হয়েছিল কলকাতা হাই কোর্টে। এই নিয়োগ প্রক্রিয়ার মেধাতালিকায় ন’হাজার প্রার্থী রয়েছেন। নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলার জেরে এঁদের কাউন্সেলিং বন্ধ ছিল। স্কুল সার্ভিস কমিশন এই নিয়োগ প্রক্রিয়ার শুরু করার ব্যাপারেই হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল। 

SSC সূত্রে প্রাপ্ত খবর অনুায়ী নিয়োগ সম্পর্কিত বিস্তারিত বিজ্ঞপ্তি এবং স্কুলের তালিকা আজ সন্ধ্যার পর  আপলোড করা হবে। সেক্ষেত্রে আজই বিস্তারিত তথ্য জানাবে কমিশন। এসএসসি সূত্রে জানা গেছে, মেধা তালিকা আছেন ১৩৩৩৪ জন প্রার্থী। এর মধ্যে প্যানেলভুক্ত আছেন ৯০০০ জন বাকি ৪০০০ জন আছেন ওয়েটিং লিস্টে। 

এসএসসি জানিয়েছে কালীপুজোর আগে পাঁচদিন কাউন্সেলিংয়ের আয়োজন করা হবে। আবার ভাইফোঁটা, ছটপুজোর পর ফের ২২ নভেম্বর থেকে কাউন্সেলিং শুরু করা হবে, চলবে আগামী ২ ডিসেম্বর পর্যন্ত। নভেম্বর মাসে, ৬, ৭, ৮, ৯, ১০, ২২, ২৩, ২৪, ২৫, ২৮, ২৯, ৩০ নভেম্বর ও ১ এবং ২ ডিসেম্বর উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের কাউন্সেলিং হবে বলে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। রিপোর্টিং টাইম সকাল ন’টা।

২৮ শে নভেম্বরের মধ্যে আপার প্রাইমারি কাউন্সেলিং শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। শূন্যপদ রয়েছে ১৪,৩৩৯ টি। মোট ১৩,৩৩৪ টি প্রার্থী মেধাতালিকায় অন্তর্ভুক্ত রয়েছে! এর মধ্যে কিছু প্রার্থীদের ওয়েটিং লিস্টে (waiting list) আছেন। পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের তরফে জানানো হয়েছে, আগামী ৬ নভেম্বর থেকে কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হবে। চলবে আগামী ২ ডিসেম্বর পর্যন্ত। মেধাতালিকা ভুক্ত প্রার্থীদের কাউন্সিলিংয়ের প্রক্রিয়া শেষ হলে শূন্যপদ অনুযায়ী অপেক্ষমান তালিকায় থাকা প্রার্থীদের কাউন্সেলিং করা হবে। পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের অফিসেই উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের কাউন্সেলিং হবে। ঠিকানা হল - পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের অফিস, দ্বিতীয় ক্যাম্পাস, ব্লক ডিকে-৭/২, সেক্টর ২, সল্টলেক, কলকাতা ৭০০০৯১ (West Bengal Central School Service Commission Office, 2nd Campus Block: DK-7/2. Sector-II. Salt Lake, Kolkata-700091)।

close