Kode Iklan atau kode lainnya

DA NEWS: তবে কি কালীপুজোর আগেই ডিএ? শুভেন্দুর নয়া সিদ্ধান্তে খুশি রাজ্যের কর্মীরা, বেকায়দায় শাসকদল!

 মহার্ঘ ভাতা


নিউজ ডেস্ক: তবে কি কালীপুজোর আগেই রাজ্যের সরকারি কর্মীদের ডিএ মিলবে? রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নয়া সিদ্ধান্তে খুশি কর্মীরা। আগামী শুক্রবার ৩ নভেম্বর সুপ্রিম কোর্টে ডিএ মামলার শুনানি আছে। কর্মচারীদের আশা, সেদিনই রাজ্য সরকারের দায়ের করা SLP খারিজ করে মামলা ফেরত আসবে কলকাতা হাইকোর্টে। সেটা হলে সরকারি কর্মীদের বকেয়া ডিএ দিতে বাধ্য হবে রাজ্য সরকার। 

ডিএ-র দাবি আদায়ে বিজেপি সরকারি কর্মচারী পরিষদ জোর কদমে সুপ্রিম কোর্টে লড়াই করবে তা কার্যত পরিষ্কার করে দিয়েছেন শুভেন্দু অধিকারী। 

শুভেন্দু অধিকারী জানান, 'ডিএ নিয়ে যে আন্দোলন সংগ্রামী যৌথ মঞ্চ করছে সেখানে আমাকে ডাকা হয়েছিল। আমি যেতে পারিনি। আমাদের তরফে রুদ্রনীল ঘোষ গিয়েছিলেন। তাঁরা মাঠে ময়দানে লড়ছেন। একইভাবে আমাদের সরকারি কর্মচারী পরিষদও সুপ্রিম কোর্টে লড়ছে। ৩ নভেম্বর মামলা আছে। আমাদের পক্ষ থেকে দুজন সিনিয়র আইনজীবী সেদিন থাকবেন সুপ্রিম কোর্টে। যাতে ডিএ মামলার শুনানি ও নিষ্পত্তি হয়। রাজ্য সরকার বারবার সিনিয়র আইনজীবীদের দাঁড় করিয়ে শুনানির তারিখ পিছিয়ে নিয়ে যাচ্ছেন। সেটা নিয়ে আমাদের কোনও বক্তব্য নেই। কারণ, সেটা সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত। তবে ৩ তারিখেই যাতে মামলার নিষ্পত্তি হয় সেজন্য আমরা সিনিয়র আইনজীবীদের দাঁড় করাব।' 

এই বিষয়ে সরকারি কর্মচারী পরিষদের সভাপতি দেবাশিস শীল বলেন, 'সরকারি কর্মচারী পরিষদের আইনজীবী হিসাবে বরাবর লড়ছেন কলকাতা হাইকোর্টের আইনজীবী গুড্ডু সিং। আবার  ‘অ্যাডভোকেট অন রেকর্ড’ উদ্যম মুখোপাধ্যায়। তাঁরা তো থাকবেনই। তাঁদের সঙ্গে এই মামলার শুনানিতে থাকতে পারেন বাঁশুরি স্বরাজ। এছাড়া আরও দুই আইনজীবী থাকছেন। তবে তাঁরা কারা সেটা এখনই জানাচ্ছি না। সেদিনই হয়তো জানতে পারবেন।' 

প্রসঙ্গত, রাজ্যের সরকারি কর্মচারীদের ৩১ শতাংশ হারে ডিএ দেওয়ার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য। রাজ্যের যুক্তি, হাই কোর্টের সিদ্ধান্ত মেনে ডিএ দিতে হলে প্রায় ৪১ হাজার ৭৭০ কোটি টাকা ব্যয় হবে। যা রাজ্য সরকারের পক্ষে এই মুহূর্তে বহন করা কঠিন। তবে পরে রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলন শুরু করেন সরকারি কর্মীরা।  এখন দেখার ৩ নভেম্বরের শুনানিতে কী হয়। এই মুহূর্তে এরাজ্যের সরকারি কর্মীরা ৬ শতাংশ ডিএ পাচ্ছেন, অন্যদিকে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৪৬ শতাংশ ডিএ পাচ্ছেন।

close