Kode Iklan atau kode lainnya

বাংলা সহ ১৪টি রাজ্যের বিপুল সংখ্যক প্রার্থী শিক্ষক পদে চাকরি পেলেন বিহারে, দেখেনিন হিসাব

সহকারী অধ্যাপক (Assistant Professor) নিয়োগ
প্রতীকী চিত্র

নিউজ ডেস্ক: বিহার পাবলিক সার্ভিস কমিশন কর্তৃক পরিচালিত শিক্ষক নিয়োগ পরীক্ষায় আবাসিক নীতি বাস্তবায়ন নিয়ে অনেক বিতর্ক হয়েছিল।  ফলাফল ঘোষণার পরেও, অনেক প্রার্থী এবং ছাত্র নেতারা প্রশ্ন তুলেছেন যে বিহার সরকার রাজ্যের বাইরের প্রার্থীদের চাকরি দিয়েছে।  চাকরি পাওয়াদের মধ্যে অনেকেই বিভিন্ন বহুজাতিক কোম্পানি এবং এনআরআই রয়েছে।  এখন বিহার সরকার এই বিষয়ে আনন্দ প্রকাশ করে নিজের পিঠ চাপড়াচ্ছে।

বিহার সরকারের পক্ষ থেকে একটি চিঠি জারি করা হয়েছে।  এতে বলা হয়েছে যে 18 বছরের কঠোর পরিশ্রমের মাধ্যমে বিহারে যে পরিবেশ পরিবর্তিত হয়েছে তা রাজ্য এবং জাতীয় স্তরে এর ভাবমূর্তি উল্লেখযোগ্যভাবে উন্নত করেছে।  এ কারণেই দূর-দূরান্ত থেকে মানুষ বিহারে এসে বিদ্যালয়ের শিক্ষক পদে অবদান রাখছে।  আমাদের স্কুলগুলি যে বিপুল সংখ্যক প্রতিভা পোল পেয়েছে তা সম্পূর্ণরূপে ব্যবহার করা আমাদের অগ্রাধিকার হবে।  সরকার নিশ্চিত করবে যে বিহারের 75,309টি স্কুলে অধ্যয়নরত 2.25 কোটি শিক্ষার্থী কমিশন দ্বারা নির্বাচিত এই ভাল যোগ্য স্কুল শিক্ষকদের সম্পূর্ণ সুবিধা পাবে।

বিহার সরকার জানিয়েছে যে শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ মোট প্রার্থীদের মধ্যে 88 শতাংশ বিহারের এবং 12 শতাংশ অন্যান্য রাজ্যের।  বিহারে চাকরি পেতে মেধাবীরা কেরালা, কর্ণাটক, গুজরাট, মহারাষ্ট্র, আসাম, পাঞ্জাব, মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, রাজস্থান, দিল্লি, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ থেকে আবেদন করেছিলেন।  ওমান এবং কাতার থেকেও এসেছেন। এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে, তারা শিক্ষক পদে যোগ দেবেন। সেনাবাহিনী, আধাসামরিক বাহিনী, রেলওয়ে, ব্যাঙ্ক এবং বহুজাতিক কোম্পানির অনেক প্রার্থীও যোগ দিয়েছেন স্কুল শিক্ষকদের পদে।

বিহার সরকার দাবি করেছে যে কনভেন্ট স্কুল এবং কেন্দ্রীয় বিদ্যালয়ের অনেক শিক্ষক কমিশনের দেওয়া পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এবং স্কুল শিক্ষকদের পদে যোগ দিচ্ছেন।  এই পরিসংখ্যানগুলি দেখলে এটা স্পষ্ট যে মানুষ বিহারে এসে কাজ করতে চায়।  রাজ্য সরকার জানিয়েছে, 12 শতাংশ শিক্ষক বিহারের বাইরের ঠেকে আসা।  প্রকৃতপক্ষে শিক্ষক নিয়োগ পরীক্ষায় শিক্ষক হয়েছেন 1 লাখ 20 হাজার 336 জন।  এর মধ্যে প্রায় 14 হাজার অর্থাৎ 12 শতাংশ শিক্ষক রাজ্যের বাইরের।

close