Kode Iklan atau kode lainnya

ব্রেকিং: গরমের ছুটি শেষ, স্কুল খোলার দিন জানিয়ে বিজ্ঞপ্তি নবান্নের, শিক্ষকদের নিতে হবে অতিরিক্ত ক্লাস

গরমের ছুটি এগিয়ে আসছে
প্রতীকী চিত্র

নিউজ ডেস্ক: অবশেষে গরমের ছুটি শেষ হচ্ছে,খুলছে রাজ্যের সরকারি স্কুল। আগামী ৫ জুন হাই স্কুল এবং ৭ জুন থেকে প্রাইমারি স্কুল খুলে যাচ্ছে। রাজ্যে প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের স্কুল খোলার দিন জানিয়ে বিজ্ঞপ্তি নবান্নের। গত ২ মে থেকে গরমের ছুটি পড়েছিল সরকারি স্কুলে। মঙ্গলবার বিজ্ঞপ্তি দিয়ে স্কুল খোলার দিনক্ষণ জানিয়ে দিল রাজ্য সরকার। এক মাসেরও বেশি সময় পর খুলছে স্কুল।

পর্ষদের বার্ষিক ছুটির তালিকা অনুযায়ী, গরমের ছুটি শেষ হওয়ার কথা আগামী ৪ জুন। তার পর ৫ তারিখ থেকে স্কুল খোলা হবে কি না, সে বিষয়ে শিক্ষা দফতরের মতামত জানতে চাওয়া হয়েছিল। সূত্রের খবর, পর্ষদ থেকে একটি চিঠি গিয়েছে দফতরে। এর পরেই বিজ্ঞপ্তি দিয়ে ৫ জুন থেকে স্কুল খোলার কথা জানানো হল।

মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, আগাম গরমের ছুটি পড়ে যাওয়ায় পড়াশোনার ক্ষতি হয়েছে, তা পূরণ করতে স্কুল খুললে অতিরিক্ত ক্লাস নিতে হবে শিক্ষকদের। অনুমতি না নিয়ে স্কুল চত্বরের বাইরে যাওয়া যাবে না। টিফিন বিরতির সময় কী ভাবে কাজে লাগানো হবে, তা প্রধান শিক্ষকের নির্দেশ অনুযায়ী হবে।

এই নিয়ে 'মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি (STEA)'র নেতা অনিমেষ হালদার বলেন,  “প্রথম ধাপে ১৭ থেকে ২২ এপ্রিল এবং পরে নির্ধারিত ২৪ মের গরমের ছুটি এগিয়ে ২মে থেকে দেওয়া হলেও স্কুল কবে খুলবে সে বিষয়ে এতদিন কিছু জানানো হচ্ছিল না। ফলে স্কুল খোলার এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাচ্ছি। অতিরিক্ত ক্লাস নিয়ে ঘাটতি মেটানোর যে বি ব্যবস্থার কথা বলা হয়েছে গাইড লাইন করে দিক পর্ষদ। টিফিন টাইমে কার্যবিধির যে নিদান দেওয়া হয়েছে তার তীব্র প্রতিবাদ জানাই।”

প্রসঙ্গত উল্লেখ্য, গত ২৪  মে থেকে সরকারি স্কুলগুলিতে ছুটি পড়ার কথা ছিল। কিন্তু তীব্র গরমের কারণে ২ মে ছুটি এগিয়ে নিয়ে যাওয়া হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছুটির কথা ঘোষণা করেন। সেই সময় সরকারের নির্দেশিকায় বলা হয়েছিল, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত স্কুল বন্ধই থাকবে। তার পর সরকারের তরফে এ বিষয়ে আর কোনও নির্দেশিকা আসেনি।

স্কুল খোলার তারিখ জানতে চেয়ে পর্ষদের কাছে অভিভাবক এবং স্কুল কর্তৃপক্ষের কাছ থেকে বহু প্রশ্ন আসছে। কিন্তু কোনওটারই সঠিক জবাব দেওয়া যাচ্ছে না। মে মাসে কয়েক দিন বৃষ্টি হলেও বর্তমানে রাজ্যে বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। বরং আগামী কয়েক দিনে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বেশ খানিকটা। এরই মধ্যে রাজ্য স্কুল শিক্ষা দফতর সিদ্ধান্ত নিল গরমের ছুটি শেষে স্কুল কবে খুলবে। 

close