Kode Iklan atau kode lainnya

'বিভ্রান্তমূলক খবর প্রচারিত হচ্ছে…’, জাতীয় শিক্ষানীতি নিয়ে বড় মন্তব্য করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

শিক্ষক নিয়োগ ব্রাত্য বসু

নিউজ ডেস্ক: আর তিন বছরের স্নাতক কোর্স নয়, রাজ্যজুড়ে চালু হচ্ছে চার বছরের স্নাতক কোর্স। এই মর্মে নির্দেশিকা দিয়েছে উচ্চ শিক্ষা দফতর। চার বছরের কোর্স চালু হলেও জাতীয় শিক্ষানীতিতে মান্যতা নয়, পড়ুয়াদের ভবিষ্যতের জন্যই 4 বছরের স্নাতক কোর্স চালু হয়েছে! এই নিয়ে টুইট করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

দেশজুড়ে জাতীয় শিক্ষানীতিতে চার বছরের অনার্স ডিগ্রি কোর্স চালু করার নির্দেশিকা জারি করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। প্রাথমিকভাবে এব্যাপারে সহমত পোষণ না করলেও চার বছরের কোর্স চালু করার সিধান্ত নিয়েছে রাজ্য সরকার। বুধবার রাজ্য সরকারের তরফে চার বছরের স্নাতক কোর্স চালুর বিষয়ে জানানো হয়। এরপরই টুইটে ব্রাত্য বসু জানান, আদপে সরকার জাতীয় শিক্ষানীতি মেনে নেয়নি। বরং এব্যাপারে 'বিভ্রান্তিমূলক খবর' প্রচারিত হচ্ছে।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু টুইট করে লিখেছেন, “একটি বিভ্রান্তমূলক খবর প্রচারিত হচ্ছে যে রাজ্য সরকার ন্যাশনাল এডুকেশন পলিসি মেনে নিয়েছে। এটিকে সত্যের অপলাপ বললে কম বলা হবে। রাজ্য সরকার একটি সম্পূর্ণ পৃথক স্টেট এডুকেশন পলিসি তৈরি করেছে, যেখানে সমস্ত ‘বেস্ট প্র্যাকটিসেস' বা ভালো ব্যবস্থাগুলিকে নেওয়া হয়েছে। এই রাজ্য শিক্ষানীতি দ্রুত আপলোড হবে। ৪ বছরের ডিগ্রি কোর্স চালু না করলে আমাদের ৭ লক্ষ ছাত্রছাত্রীরা সর্বভারতীয় ক্ষেত্রে প্রতিযোগিতায় অংশই নিতে পারতো না। এক্ষেত্রে তাদের বাইরের রাজ্যে গিয়ে পড়ার প্রবণতা বড়ে যেতো। যারা আর্থিক ভাবে অস্বচ্ছল, তারা বিপদে পড়তো। এই সমস্ত কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া ৩ বছরের ডিগ্রি কোর্স রেখে দিলে বিগত বাম সরকারের ক্লাস ওয়ান থেকে ইংরেজি তুলে দেওয়া বা ব্রিজ কোর্স চালু করার মতো বা হয়তো তার থেকেও বেশি ছাত্রবিরোধী সিদ্ধান্ত হতো। মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় রাজ্যের আপামর ছাত্রছাত্রীদের স্বার্থের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত চালু করতে বলেছেন। জাতীয় শিক্ষানীতির বিভিন্ন জিনিস, যেমন বিদ্যালয়ে ৫+৩+৩+৪ শ্রেণী চালু করা বা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির অতিরিক্ত কেন্দ্রীকরণ, এইরকম অনেকগুলি নীতির বিরোধিতা আমরা করেছি এবং আমাদের রাজ্য শিক্ষানীতিতে গ্রহণ করিনি।

close