Kode Iklan atau kode lainnya

১ লাখ ৭০ হাজারের বেশি শূন্যপদে শিক্ষক নিয়োগ বিহারে, কারা আবেদন করতে পারবেন?

শিক্ষক নিয়োগ বিহার
প্রতীকী চিত্র

নিউজ ডেস্ক: শিক্ষকের চাকরির জন্য প্রস্তুত যুবকদের জন্য সুসংবাদ রয়েছে।  বিহারে ১ লাখ ৭০ হাজারের বেশি শিক্ষক নিয়োগ হতে চলেছে।  বিহার পাবলিক সার্ভিস কমিশন (BPSC) শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।  আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা যারা আবেদন করতে চান তারা কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট, bpsc.bih.nic.in-এ গিয়ে বিজ্ঞপ্তি দেখতে পারেন।

1.70 লক্ষেরও বেশি শূন্যপদ

এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে, প্রাথমিক (শ্রেণি 1 থেকে 5), মাধ্যমিক (9 থেকে 10 শ্রেণী) এবং উচ্চ মাধ্যমিক (11 এবং 12 শ্রেণী) স্কুল শিক্ষক পদের জন্য মোট 1 লাখ 70 হাজার 461টি শূন্যপদ পূর্ণ হবে।  যদিও বিজ্ঞপ্তিতে স্পষ্টভাবে লেখা আছে যে শূন্যপদের সংখ্যা সাময়িক, যা বাড়তে বা কমতে পারে।  পরীক্ষার্থীর সংখ্যা অনুযায়ী একাধিক পর্বে পরীক্ষা নেওয়া হবে।

নিয়োগ পরীক্ষা আগস্টে হতে পারে, ফলাফল ডিসেম্বরে

অনলাইন আবেদন 15 জুন থেকে শুরু হবে এবং 12 জুলাই 2023 পর্যন্ত চলবে।  নিয়োগ পরীক্ষা 19, 20, 26 এবং 27 আগস্ট অনুষ্ঠিত হবে।  ফলাফল ডিসেম্বরে প্রকাশিত হতে পারে এবং বছরের শেষ নাগাদ নিয়োগ হয়ে যাবে। বলে আশা করা হচ্ছে।

কারা আবেদন করতে পারবেন?

প্রাথমিক শিক্ষক: স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে 50% সহ 12 তম পাস। প্রাথমিক শিক্ষকের জন্য দুই বছরের ডিপ্লোমা ইন এডুকেশন বা 4 বছরের B.El.Ed বা B.Ed বা স্নাতকোত্তর এবং 3 বছরের ইন্টিগ্রেটেড B.Ed-M.Ed।

মাধ্যমিক শিক্ষক: একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে কমপক্ষে 50 শতাংশ নম্বর সহ স্নাতক ডিগ্রি। একই সঙ্গে নেওয়া থাকতে হবে বিএড প্রশিক্ষণ।

সিনিয়র সেকেন্ডারি শিক্ষক: একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি এবং জাতীয় শিক্ষক শিক্ষা পরিষদ কর্তৃক স্বীকৃত একটি প্রতিষ্ঠান থেকে বিএড বা এমএড।  শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য বিজ্ঞপ্তিটি মনোযোগ সহকারে পড়ুন।

বয়স

সমস্ত পদের জন্য, 01 আগস্ট 2023 তারিখে, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের জন্য যোগ্য প্রার্থীদের ন্যূনতম বয়সসীমা 18 বছর এবং মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক পদের জন্য, ন্যূনতম বয়সসীমা 21 বছর।  যেখানে সর্বোচ্চ বয়সসীমা 37 বছর।  তবে, সরকারী নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের বয়সের ঊর্ধ্ব সীমাতে শিথিলতা দেওয়া হবে।

বেতন

প্রাথমিক শিক্ষকের বেতন: বেসিক বেতন প্রতি মাসে 25000 টাকা এবং অন্যান্য গ্রহণযোগ্য ভাতা।

মাধ্যমিক শিক্ষক বেতন: বেসিক বেতন 31000 এবং অন্যান্য গ্রহণযোগ্য ভাতা।

উচ্চ মাধ্যমিক শিক্ষকদের বেতন: বেসিক বেতন 32000 টাকা এবং অন্যান্য প্রযোজ্য ভাতা দেওয়া হবে।

শূন্যপদ

প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সর্বস্তর মিলিয়ে মোট শূন্যপদ ১৭৩৯১০। প্রাথমিক স্কুলে (I- V) নিয়োগ হবে মোট ৮১৫৩৭ টি শূন্যপদে। মাধ্যমিক স্তরের স্কুলে (IX-X পর্যন্ত) নিয়োগ হবে ৩৩৬৫০ টি শূন্যপদে। উচ্চমাধ্যমিক স্তরের স্কুলে (XI-XII) নিয়োগ হবে ৫৮৭২৩ টি শূন্যপদে।

বিস্তারিত তথ্য পাবেন অফিসিয়াল ওয়েবসাইটে। অনলাইনে আবেদন করা যাবে ১৫.০৬.২০২৩ থেকে ১২.০৭.২০২৩ পর্যন্ত।  অনলাইন আবেদনের লিঙ্ক https://onlinebpsc.bihar.gov.in/main/home

close