Kode Iklan atau kode lainnya

তবে কী এবার শিক্ষাক্ষেত্রে নিয়োগ সংক্রান্ত যাবতীয় মামলা যাচ্ছে সুপ্রিম কোর্টে? আবেদন গৃহীত

স্কুল সার্ভিস কমিশন

নিউজ ডেস্ক: প্রাথমিকের দুটি গুরুত্বপূর্ণ মামলা সরল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে। বিচারাধীন মামলার বিষয়ে টিভিতে সাক্ষাৎকার দেওয়ার জেরে প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রধান দু’টি মামলা থেকে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে সরিয়ে দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার নির্দেশনামায় এমনই উল্লেখ করেছে দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পি এস নরসিমার বেঞ্চ। 

২০১৬ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত যে মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন, তার শুনানি আর করতে পারবেন না। উল্লেখ্য, টেট-২০১৪’র ভিত্তিতেই ২০১৬ সালে এই নিয়োগ হয়েছিল। প্রাথমিকে নিয়োগ দুর্নীতির অভিযোগে রাজ্য সরকারের বিরুদ্ধে সৌমেন নন্দী এবং রমেশ মালিকের দায়ের করা মামলার শুনানি চলছে কলকাতা হাইকোর্টে।  গত ১৩ এপ্রিল সেই মামলার শুনানিতে তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নামোল্লেখ করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

শীর্ষ আদালত সাফ জানিয়েছে, যে মামলার বিষয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায় টিভিতে সাক্ষাৎকার দিয়েছেন, সেগুলি এখন হাইকোর্টের অন্য বেঞ্চ শুনবে। তবে কোন বেঞ্চে পাঠানো হবে, তা ঠিক করার সম্পূর্ণ স্বাধীনতা রয়েছে কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির। শুক্রবার, রেজিস্ট্রার জেনারেলের বিস্তারিত বক্তব্য আদালতেই ২৩ মিনিট ধরে পড়া হয়। তারপরেই আদালতের নির্দেশ, বিচারপতি গঙ্গোপাধ্যায় উল্লিখিত নির্দিষ্ট (প্রাথমিকে নিয়োগ দুর্নীতি) মামলা শুনতে পারবেন।

এদিকে রাজ্যের শিক্ষাক্ষেত্রে নিয়োগ সংক্রান্ত যাবতীয় মামলা কলকাতা হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্টে সরিয়ে আনার আবেদন এদিন গৃহীত হয়েছে বলে জানা গেছে। শীর্ষ আদালত জানিয়েছে, আগামী ১২ মে বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চে ওই আর্জির শুনানি হবে।

close