Kode Iklan atau kode lainnya

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলোতে 4,000টিরও বেশি শূন্যপদে সহকারী অধ্যাপক-অধ্যাপকের পদ খালি রয়েছে

 সহকারী অধ্যাপক (Assistant Professor) নিয়োগ

নিউজ ডেস্ক: কেন্দ্র সোমবার সংসদকে জানিয়েছিল যে ভারত জুড়ে 45টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে তফসিলি জাতি, তফসিলি উপজাতি, অন্যান্য অনগ্রসর শ্রেণী এবং প্রতিবন্ধীদের জন্য প্রায় 4,000টি শূন্যপদ রয়েছে। লোকসভায় ভারতীয় জনতা পার্টির সদস্য ধর্মেন্দ্র কাশ্যপের উত্থাপিত প্রশ্নের জবাব দেওয়ার সময় কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার এই তথ্য প্রকাশ করেছেন।

শিক্ষা মন্ত্রণালয় সংসদকে জানিয়েছে যে সামগ্রিক পরিসংখ্যানের মধ্যে, 549টি সংরক্ষিত পদ খালি রয়েছে কারণ বিশ্ববিদ্যালয়গুলি ঘোষণা করেছে "গত পাঁচ বছরে একটিও উপযুক্ত প্রার্থী পাওয়া যায়নি"।  জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় এবং হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয় সহ পাঁচটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় শূন্য সংরক্ষিত পদের জন্য এই কারণটি উল্লেখ করেছে।

সংসদে দেওয়া তথ্য অনুসারে, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে (বিএইচইউ) সর্বোচ্চ সংখ্যক সংরক্ষিত পদ 576টি  খালি রয়েছে। এর মধ্যে 108টি দলিতদের জন্য, 81টি উপজাতি প্রার্থীদের জন্য, 311টি ওবিসি, 53টি অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগের জন্য এবং 23টি PWD এর জন্য।  এর পরেই রয়েছে দিল্লি ইউনিভার্সিটি (ডিইউ), 526টি সংরক্ষিত ক্যাটাগরির শূন্যপদ - SC-এর জন্য 123টি, ST-এর জন্য 61টি, OBC-এর জন্য 212টি, EWS-এর জন্য 86টি, এবং PWD-এর জন্য 44টি।

DU এবং বিএইচইউতে সহযোগী অধ্যাপক স্তরে সংরক্ষিত বিভাগের জন্য সর্বোচ্চ সংখ্যক শূন্যপদ রয়েছে – যথাক্রমে 299 এবং 228টি। অন্যান্য বিশ্ববিদ্যালয় যেমন এলাহাবাদ বিশ্ববিদ্যালয়, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় এবং হেমবতী নন্দন বহুগুনা গাড়ওয়াল বিশ্ববিদ্যালয়ে 200 টিরও বেশি শূন্যপদ রয়েছে।

close