Kode Iklan atau kode lainnya

শিক্ষক নিয়োগ: প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ

  প্রাথমিক শিক্ষক নিয়োগের তৃতীয় এবং চতুর্থ ইন্টারভিউয়ের দিনক্ষণ

নিউজ ডেস্ক: প্রাথমিক শিক্ষক নিয়োগে জোর কদমে কাজ করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। ১১ হাজারেরও বেশি প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল পুজোর আগেই। এখন চলছে ইন্টারভিউ প্রক্রিয়া। ইতিমধ্যেই প্রথম দফার ইন্টারভিউ মঙ্গলবার নিয়েছে পর্ষদ। ২০০ জন প্রার্থীর নাম সেই তালিকায় ছিল। পরে দ্বিতীয় তালিকায় থাকা প্রার্থীদের নাম ঘোষণা হয়। মূলত কলকাতা জেলার জন্য আবেদনকারীদের জন্য প্রথম ও দ্বিতীয় দফায় ইন্টারভিউ নেওয়া হচ্ছে। ১০ জানুয়ারি দ্বিতীয় দফার কলকাতা জেলার ইন্টারভিউ হবে। বৃহস্পতিবার পর্ষদ কলকাতা জেলার ২৮৫ জন প্রার্থীর তালিকা প্রকাশ করেছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগের তৃতীয় এবং চতুর্থ ইন্টারভিউয়ের দিনক্ষণ ঘোষণা করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। ১১ এবং ১৩ জানুয়ারি আলিপুরদুয়ার ও শিলিগুড়ি জেলার প্রার্থীরা ইন্টারভিউ দেবেন। ১৪ জানুয়ারি হবে দক্ষিণ দিনাজপুরের প্রার্থীদের ইন্টারভিউ। সেই জেলার প্রার্থীরাও বিধাননগরের করুণাময়ীতে পর্ষদের কেন্দ্রীয় কার্যালয়ে গিয়েই ইন্টারভিউ দেবেন। 

প্রাথমিকে নিয়োগ দুর্নীতি ঠেকাতে এবার একের পর এক নজিরবিহীন পদক্ষেপ নিয়েছে পর্ষদ। এবারে ইন্টারভিউয়ে থাকবে চক-ডাস্টার! প্রাথমিকে ইন্টারভিউতে ক্লাস নিতে হবে চাকরিপ্রার্থীদের। এখানেই শেষ নয়, প্রত্যেক পরীক্ষক যা নম্বর দেবেন, তা সরাসরি চলে যাবে পর্ষদের সার্ভারে। সঙ্গে ইন্টারভিউ প্রক্রিয়ার ভিডিয়োগ্রাফিও।

জানা গেছে, কিভাবে ক্লাসে পড়াবেন তা, অ্যাপটিটিউড টেস্টে চক-ডাস্টার ব্যবহার করে চাকরিপ্রার্থীদের হাতে-কলমে দেখাতে হচ্ছে। যেভাবে ক্লাসে পড়াবেন, সেভাবেই দিতে হচ্ছে ইন্টারভিউ!  ক্লাসে ভালো পড়ানো শিক্ষকদের সবচেয়ে গুরুত্বপূর্ণ গুন, তাই এবার সেটা ইন্টারভিউতেই দেখে নেওয়া হচ্ছে। অভিযোগ ওঠে, ইন্টারভিউতে ভালো নম্বর পেলেও অনেক শিক্ষকই নাকি ক্লাসে ঠিকমতো পড়াতে পারেন না!

এবার আর খাতায় নম্বর দেবেন না পরীক্ষকরা। তাঁরা যা নম্বর দেবেন, তা চলে যাবে পর্ষদের সার্ভারে। পরীক্ষক নিজেই সার্ভার নম্বর আপলোড করবেন। এরপর তিনজন পরীক্ষকদের দেওয়া গড় নম্বরের ভিত্তিতে নিয়োগ করা হবে। এরফলে আর কারচুরি করার সুযোগ থাকবে না বলে দাবি পর্ষদের। 

close