Kode Iklan atau kode lainnya

D.El.Ed. পরীক্ষার ফলাফল প্রকাশিত, অসফল হয়েছেন তিন হাজারেরও বেশি পরীক্ষার্থী

D.El.Ed. পরীক্ষার ফলাফল

নিউজ ডেস্ক: ২০২০-২২ শিক্ষাবর্ষে  D.El.Ed. পরীক্ষার ফলাফল প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। চলতি বছর নভেম্বর মাসে ডিএলএড পরীক্ষা নেওয়া হয়। সারা রাজ্যে সুষ্ঠভাবেই পরীক্ষা সম্পন্ন হয়। পরীক্ষা শেষের পর দ্রুত ফল প্রকাশ হল। 

এই বছর D.El.Ed. পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৪২ হাজারেরও বেশি পরীক্ষার্থী৷  তার মধ্যে প্রায় ৩৯ হাজার প্রার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। প্রথম বিভাগে ডিস্টিংসন সহ পাস করেছেন ২৮৭২৬ জন। প্রথম বিভাগে পাশ করেছেন ১০২৪৫ জন। ৯ জন পরীক্ষার্থী দ্বিতীয় বিভাগ পেয়েছেন। প্রথম বিভাগে পাশ করা মহিলা পরীক্ষার্থীর সংখ্যা কুড়ি হাজার এর বেশি। তবে অসফল হয়েছেন তিন হাজারেরও বেশি পরীক্ষার্থী। 

রাজ্যে ৬০০টির ও বেশি ডি.এল.এড কলেজ রয়েছে। প্রায় ৪৫ হাজার ছাত্রছাত্রী প্রতি সেমিস্টারে পরীক্ষা দেন। প্রাথমিক শিক্ষক হতে চাওয়া চাকরি প্রার্থীদের জন্য D.El.Ed. অত্যন্ত জরুরি। যদিও NCTE-র নতুন নিয়ম অনুযায়ী BED করা চাকরি প্রার্থীরাও প্রাথমিকের শিক্ষক পদে আবেদন করতে পারেন। তবে তাঁদের ছয় মাসের একটি ব্রিজ কোর্স করতে হয়। যদিও BED প্রার্থীদের প্রাথমিকে আবেদন না করতে দেওয়ার দাবি জানিয়ে একটি মামলা চলছে সুপ্রিম কোর্টে। সেই মামলার রায়ের উপর প্রাথমিকে শিক্ষকপদে চাকরির ক্ষেত্রে BED করা প্রার্থীদের ভাগ্য নির্ভর করবে। 

close