ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

আদালতের নজিরবিহীন পদক্ষেপে চাকরি হারাতে চলেছেন কয়েকশো শিক্ষক! সিবিআই রিপোর্ট অনুযায়ী সংখ্যাটি কয়েকগুণ

 বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

নিউজ ডেস্ক: স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতি কাণ্ডে নজিরবিহীন পদক্ষেপ নিতে চলেছে কলকাতা হাইকোর্ট। অবৈধ শিক্ষকদের তালিকা প্রকাশের নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

অনেক ধেড়ে ইঁদুর বেরোবে! ২৪ ঘণ্টায় ভুয়ো তালিকা প্রকাশের নির্দেশ দিয়ে মন্তব্য বিচারপতির। এই মামলায় আদালতকে এসএসসি আগে জানিয়েছে, তারা এমন ১৮৩ জনকে খুঁজে পেয়েছেন যাঁদের নাম মেধাতালিকার নীচে থাকা সত্ত্বেও নিয়োগের সুপারিশপত্র দেওয়া হয়েছে।

বিচারপতির নির্দেশ, ‘‘তিন দিনের মধ্যে কমিশনকে এই তথ্য জানাবেন জেলা স্কুল পরিদর্শকেরা।’’ আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে এ বিষয়ে পরবর্তী রিপোর্ট পেশ করার জন্য এসএসসি কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন তিনি।

আগামী ৩ ডিসেম্বর এসএসসি কর্তৃপক্ষ, মামলাকারী এবং সিবিআই নিজেদের মধ্যে বৈঠক করবেন। গাজিয়াবাদ এবং এসএসসির দফতর থেকে বাজেয়াপ্ত হওয়া হার্ডডিস্ক থেকে ইতিমধ্যেই ওএমআর শিট (পরীক্ষার খাতা)-এর যে নমুনা দেওয়া হয়েছে, তা খতিয়ে দেখে রিপোর্ট দেবে সিবিআই। এসএসসির উদ্দেশে বিচারপতি মন্তব্য, ‘‘কোনও রকম ভয় পাবেন না। অনেক ধেড়ে ইঁদুর বেরোবে।’’

বৃহস্পতিবার শুনানির পরে ১৮৩ জনের নাম প্রকাশের নির্দেশ দিলেন তিনি। এই মামলায় আবেদনকারীর পক্ষের দাবি, সিবিআই রিপোর্ট অনুযায়ী ভুয়ো সুপারিশ দেওয়া হয়েছে ৯৫২ জনকে। ফলে আপাতত ১৮৩ জন শিক্ষকের চাকরি যাওয়ার সম্ভবনা আছে। তবে সিবিআইয়ের চূড়ান্ত রিপোর্টে সেই সংখ্যা হাজারের কাছে যেতে পারে। উল্লেখ্য, এসএসসির নবম-দশম, একাদশ-দ্বাদশ এবং নন-টিচিং স্টাফদের যোগ করলেন সংখ্যাটি যে কয়েকগুণ বেড়ে যাবে তা বলাই যায়।